ইনস্টলেশন

0
27
php
php

আর দশটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মত পিএইচপিও কমান্ড লাইন থেকে চালানো সম্ভব । কিন্তু পিএইচপির জন্ম হয়েছিলো ওয়েব অটোমেশনের জন্য, পিএইচপির ব্যবহারও তাই মূলত সার্ভার কেন্দ্রিক । পিএইচপি ভালো করে শিখতে হলে সার্ভার এনভায়রনমেন্ট সম্পর্কে ভালো ধারণা থাকাটা জরুরী । নবীনদের জন্য পিএইচপির সাথে এ্যাপাচি হবে সার্ভার হিসেবে ভালো চয়েস । একই সাথে আমাদের আরও শিখে রাখা দরকার একটি ডাটাবেইজ সিস্টেম । অন্যান্য অধিকাংশ ডাটাবেইজ সিস্টেমের জন্য সাপোর্ট থাকলেও, পিএইচপির সাথে মাইসিকুয়েল (MySQL) এর প্রবল জনপ্রিয়তা চোখে পড়ার মত । তাই আমাদের ইন্সটলেশন সেকশনে আমরা দেখবো কিভাবে পিএইচপি, এ্যাপাচি এবং মাইসিকুয়েল ইন্সটল করা যায় ।

উইন্ডোজ

আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি মাইক্রোসফটের নিজেদের ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম ডট নেট ছাড়া বাকি যে কোন ধরনের প্রোগ্রামিং এর জন্যই উইন্ডোজ একটি বাজে চয়েস । লিনাক্স বা ইউনিক্স এনভায়রনমেন্ট পিএইচপি ডেভেলপমেন্ট এর জন্য উৎকৃষ্ট । ইন ফ্যাক্ট, আপনি উইন্ডোজে পিএইচপির সব ফিচার পাবেন ও না । তাই আমি রিকমেন্ড করি পিএইচপির জন্য উবুন্টু বা ম্যাক ওস এক্স ব্যবহার করার জন্য । সেটা সম্ভব না হলে ভার্চুয়াল বক্সে লিনাক্স চালানোর জন্য । একেবারে নিরুপায় হলেই উইন্ডোজে পিএইচপি চালানো উচিৎ । উইন্ডোজে হয়তো আপনার কাজ চলে যাবে কিন্তু পিএইচপি ট্র্যাকে ক্যারিয়ারে উপরে উঠতে গেলে আপনাকে আজ হোক কাল হোক উইন্ডোজ ছাড়তেই হবে । বলাই বাহূল্য, আপনার ডেভেলপ করা এ্যাপ্লিকেশন ৯৯% ক্ষেত্রেই লিনাক্স হোস্টিং এ চলবে । সুতরাং, এগিয়ে থাকতে চাইলে এখনই সময় পিএইচপির জন্য অন্য কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করা ।

উইন্ডোজে পিএইচপি, এ্যাপাচি এবং মাইসিকুয়েল সেটাপ করার জন্য XAMPP জনপ্রিয় । এটি ডাউনলোড করে ইন্সটল করে নিলেই পেয়ে যাবেন আপনার ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট ।

লিনাক্স

পিএইচপি ডেভেলপমেন্টের আসল মজাটা পাওয়া যায় লিনাক্সে । পিএইচপি, এ্যাপাচি এবং মাইসিকুয়েল সেটাপ করার জন্য আপনার লিনাক্স ডিস্ট্রোর প্যাকেজ ম্যানেজার ব্যবহার করুন । যারা উবুন্টু কিংবা উবুন্টু এর কোন ভ্যারিয়ান্ট ব্যবহার করছেন, তাদের জন্য এই ছোট্ট কমান্ডটি টার্মিনালে টাইপ করে এন্টার চাপলেই হবে:

sudo apt-get install lamp-server^

লিনাক্সের জন্যও XAMPP এর একটি ভার্সন আছে । কিন্তু সবকিছু রিপোজিটরি থেকে সেটাপ করে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ । এত ঝামেলা কম হয়, পরে প্রয়োজন হলে ট্রাবলশুটিং এও সমস্যা কম হবে । এছাড়া পিএইচপি রিলেটেড প্রচুর প্যাকেজ পাওয়া যাবে উবুন্টু সফটওয়্যার রিপোজিটরি থেকে যেগুলোও খুব সহজে ইনস্টল করে নিতে পারব

উবুন্টু বা ডেবিয়ান লিনাক্স বেইজড অপারেটিং সিস্টেমে লিনাক্স ইন্সটলেশনের জন্যে টার্মিনাল ওপেন করে নিচের কমান্ডগুলো একে একে একজিকিউট করতে হবে।

-Apache2 সার্ভার ইন্সটলেশন: sudo apt-get install apache2

-MySQL (ডাটাবেইজ) সার্ভার ইন্সটলেশন: sudo apt-get install mysql-server

-PhpMyAdmin (ডাটাবেইজ ভিজুয়াল এডিটর) ইন্সটলেশন: sudo apt-get install phpmyadmin

ম্যাক ওএস এক্স

ওসএক্স এ বাই ডিফল্ট এ্যাপাচি থাকে । পিএইচপি এবং মাইসিকুয়েল টা হোমব্রু এর মাধ্যমে ইনস্টল করে নেওয়া ভালো । বিস্তারিত ইন্সট্রাকশন পাওয়া যাবে এখানে – https://github.com/Homebrew/homebrew-php

এছাড়াও উইন্ডোজের মতই সবকিছু একই প্যাকেজে পাওয়া যাবে MAMP এর মাধ্যমে । তবে হোমব্রু এর মাধ্যমে সেটাপ করাটাই আমি রিকমেন্ড করি । প্রথমে একটু ঝামেলা মনে হলেও পরবর্তীতে এক্সটেনশন ইন্সটল করা কিংবা কমান্ড লাইন থেকে পিএইচপি রান করার জন্য হোমব্রু পিএইচপিই বেটার অপশন । সেই তুলনায় MAMP ব্যবহার করা সহজ কিন্তু কাস্টোমাইজেশন এর জন্য বেশ রেস্ট্রিক্টিভ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here