এইচটিএমএল টিউটোরিয়াল | ভূমিকা

0
26
html
html
  • এইচটিএমএল (HTML) এর অর্থ হচ্ছে Hyper Text Markup Language.এটা কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়,মার্কআপ ল্যাংগুয়েজ।
  • ওয়েব ডেভেলপার হতে হলে এই ল্যাংগুয়েজ টি সবার আগে ভালভাবে শিখতে হবে।তবে এটা শেখা খুব সহজ।
  • এটা শিখলেই আপনি একটা ওয়েব পেজ তৈরী করতে পারবেন।এরপর যদি সিএসএস শেখেন তাহলে ঐ পেজটিতে আরেকটু প্রান দিতে পারবেন
  • তারপর জাভাস্ক্রিপ্টের পালা, জাভাস্ক্রিপ্ট শিখে এর এপ্লিকেশন করলে আপনার ঐ ওয়েব পেজটি ডাইনামিক হওয়া শূরু হল।সবশেষে পিএইচপি+ ডেটাবেস শিখলে আপনি পূর্নাঙ্গ ডেটাবেস Driven ওয়েবসাইট  তৈরী করতে পারবেন।

যে জিনিস লাগবে এইচটিএমএল শিখতে (অর্থ্যাৎ এইচটিএমএল কোড কোথায় লিখবেন)

নোটপ্যাড। Notepad open করে তৈরী হোন।যেহেতু নতুন তাই নোটপ্যাড দিয়েই শুরু করুন পরে অন্য কোন এডভান্সড এডিটরে সুইচ করবেন যেমন Netbeans বা Dreamweaver.আর যদি ড্রিমওয়েভার এ কাজের অভিজ্ঞতা থাকে তাহলে তাহলে এখনই শুরু করতে পারেন।

এইচটিএমএল শিখতে যে শব্দগুলি ভালভাবে জানা দরকার-

  • এইচটিএমএল এলিমেন্ট (Elements)
  • এইচটিএমএল ট্যাগ (Tag)
  • এইচটিএমএল অ্যাট্রিবিউট (Attribute)

এইচটিএমএল এলিমেন্ট টিউটোরিয়াল (HTML Elements)

এলিমেন্টস(Elements): এলিমেন্টস হল HTML এর মুল কেন্দ্রবিন্দু।তারা HTML page এর প্রতেকটি টেক্সটের অংশকে বর্ননা করে। এলিমেন্টস গুলো ট্যাগ(tag) এর মাধ্যমে তৈরী। HTML এলিমেন্টগুলি অনেক স্তরে বিদ্যমান।সবকিছু যা আপনার চোখের সামনে Web page এ বিদ্যমান তা হতে পারে Paragraph text, কোন ব্যনার,নেভিগেশন লিংক ইত্যাদি সব কিছুই elements এই পেজটির।

একটি এলিমেন্ট(Element) মুল তিনটি অংশ নিয়ে গঠিত। শুরু করার ট্যাগ(opening tag) ,এলিমেন্ট এর ধারনকৃত অংশ এবং শেষে বন্ধ করার ট্যাগ(closing tag) ।

  1. <p> – opening paragraph tag
  2. Element Content – paragraph words
  3. </p> – closing tag

প্রত্যেক Web page এর অতিব প্রয়োজনীয় চারটি এলিমেন্ট(Element) থাকে এগুলো হলো্: HTML,head, title এবং body elements । এগুলো বিষয়ে নিচে আলোচনা করা হয়েছে।

<html> Element…</html>

সবার প্রথমে HTML লেখার শুরুতে HTML শব্দের প্রথমে এবং শেষে less than  ও  greater than ( < >) চিহ্ন দিতে হয়। যেমন: <html> । কোন কিছু লেখার পর শেষে </html> ট্যাগটি দিতে হবে। অর্থাৎ <html> Welcome to Bangladesh </html>। Welcome to Bangladesh এই লেখাটি Web page এ প্রদশিত হবে।আমরা খুব সহজে Notepad এ লিখে Web page তৈরী করতে পারি। এজন্য আমদের Notepad Open করতে হবে। প্রথমে

start মেনু    All Programs > Accessories >Notepad

তারপর Notepad হবার পর নিম্নের কোডটি লিখবো

1.<html>
2.Welcome to Bangladesh
3.</html>

এভাবে লেখার পর Notepad এর ফাইল মেনু হতে save এ ক্লিক করব তারপর index.html নামে save করব।

সেভ করা ফাইলটিকে Double click করে open করবো । দেখবো যে লেখাটি Browser এ open হয়েছে। খুব সহজে একটা web Page তৈরী হয়ে গেলো।

<head> element

একটি ডকুমেন্ট head,  ডকুমেন্ট সস্বন্ধে মৌলিক ধারনা দেয়। <head> elements যা পেজের header নির্দেশ করে। head elements এর মধ্যে রাখা ট্যাগ সরাসরি ব্রাউজারে প্রদর্শিত হয় না। আমরা টাইটেল এলিমেন্ট এর মাধ্যমে প্রকাশ করতে পারি।

<title> element

<head> এলিমেন্ট এর মাঝে <title> এলিমেন্ট রাখতে হয়। যেই  শব্দগুলো title elements এর opening (<title>)এবং closing(</title>) tag এর মধ্যে লেখা হয় তা browser এর টাইটেল বা শিরোনাম হিসাবে প্রদর্শিত হয়।

1.<html>
2.<head>
3.<title> My WebPage!</title>
4.</head>
5.</html>

<body> element

body element যা web page এর প্রদর্শিত সকল বিষয় গুলো ধারন করে। যে সব বিষয় গুলো আমরা web page এ দেখাতে চাই তা body element ট্যাগ এর মধ্যে রাখতে হয়।

1.<html>
2.<head>
3.<title>My WebPage!</title>
4.</head>
5.<body>
6.Hello World! All my content goes here!
7.</body>
8.</html>

এই কোডগুলি নোটপ্যাডে কপি পেস্ট করে .html extension দিয়ে সেভ করে যেকোন ব্রাউজারে খুলুন এবং নিজের তৈরী প্রথম ওয়েব পেজ দেখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here