এডভান্সড এডবি ফটোশপ

0
37

কোর্স পরিচিতিঃ

এডোবি ফটোশপ এমন একটি সুপরিচিত সফটওয়্যার যেটার নাম জানে না এমন মানুষ খুজে পাওয়া দুস্কর। কোন প্রফেশনাল সফটওয়্যার সবার কাছে এতটা সমাদৃত রয়েছে কিনা জানা নেই। Adobe Photoshop নিয়ে নতুন করে কিছু বলার নেই। ভিজুয়্যাল এমন কোন কাজ নেই যেখানে ফটোশপের প্রয়োজন হয় না। গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ফটোগ্রাফি, ভিডিও এডিটিং, অ্যানিমেশন, ভিজুয়্যা`ল ইফেক্টস সহ সকল ক্ষেত্রে ফটোশপ লাগবেই। একজন সাধারণ ইউজার থেকে শুরু করে প্রফেশনালদের জন্য ফটোশপ কাজে লাগেই। অফিসিয়াল কাজেও ফটোশপের প্রয়োজন হয়। তাই ফটোশপ নিয়ে প্রয়োজন পরিপূর্ণ ধারণা। ব্যাসিক থেকে শুরু করে এডভান্স সকল ফটোশপ টেকনিক জানা উচিত ডিজাইনারদের বিশেষ করে গ্রাফিক্স ডিজাই্ন যাদের ভবিষ্যত ক্যারিয়ার।
যারা জীবনেও ফটোশপ, ইলাস্ট্রেটর ব্যবহার করেনি তারাও এই সহজ বাংলা ভিডিও টিউটোরিয়াল দেখে কাজ শিখতে পারবে। শুধু কাজ শেখাই নয় কিভাবে অনলাইনে এই কাজ শিখে আয় করা যায় সেটাও আলোচনা করা হয়েছে।
আন্তর্জাতিক মানের টিউটোরিয়াল অনুসরণ করে পরিপূর্ণ কোর্স তৈরি করার চেষ্টা করেছি। যেন সফটওয়্যারের উপর কোন রকম ঘাটতি না থাকে। বিভিন্ন ইংলিশ টিউটোরিয়াল যেমন, ডিজিটাল টিউটোরস, লিন্ডা, টিউট+ সহ সেরা সেরা টিউটোরিয়াল অনুসরণ করে কোর্স তৈরি করার চেষ্টা করেছি।
এডোবি ফটোশপের সকল ভার্শনের জন্যই এই লেকচারগুলো কাজ করবে। তবে আমার পরামর্শ থাকবে নতুন ভার্শন ফটোশপ সিসি, ফটোশপ সি এস ৬ দিয়ে অনুসরণ করার জন্য। তাহলে আজই শুরু হয়ে যাক ফটোশপ সফটওয়্যারের মাস্টার হওয়া!
ps

কোন পর্যায়ের কোর্স?

 এটা কোন পর্যায়ের কোর্স সেটা বলার আগে ছোট একটি উদাহরণ দেই। আমি ৬ষ্ঠ শ্রেনীর একজন ছাত্রকে এই টপিকগুলোই মাত্র দুই মাস শিখিয়েছিলাম। এখন শুনি সেই ছেলে বাংলাদেশের কোন এক গেমিং কোম্পানীর সাথে গেমিং ইন্টারফেস ডিজাইনে কাজ করছে!
তাহলে বুঝতেই পারছেন এই কোর্স অনুসরণ করে স্কুল শিক্ষার্থী থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী কিংবা যে কেউ ফটোশপের পরিপূর্ণ ধারণা পেতে পারে। তবে শুধু ফটোশপের টুলস জানলেই হবে না, সাথে সাথে প্রচুর পরিমাণে অনুশীলন এবং নিজের ক্রিয়েটিভিটি কাজে লাগাতে হবে।

কোর্সে লেকচারের সংখ্যাঃ

লেকচার সংখ্যা ২০টি বা এর চেয়েও বেশি হতে পারে। ভিডিও সংখ্যা আরো বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here