ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য প্রাথমিক এবং গুরুত্বপূর্ন কিছু প্লাগিন্স

0
18
wordpress
wordpress

আমরা যখন ওয়ার্ডপ্রেস ব্লগ সেট-আপ দেই তখন আমাদেরকে ওয়ার্ডপ্রেস ব্লগে কিছু প্রাথমিক প্লাগিন্স ইন্সটল এবং কনফিগার করার দরকার হয়। এই প্লাগিন্সগুলো যে শুধুমাত্র প্রাথমিক তা কিন্তু নয়, এইগুলো ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য অনেক গুরুত্ব বহন করে। আমরা যারা ওয়ার্ডপ্রেস নতুন ব্যবহার করা শুরু করেছি বা করবো বলে ভাবতেছি তারা হয়তো জানেনা না যে আপনাকে প্রথমেই কোন প্লাগিন্সগুলো ইন্সটল দেওয়া দরকার। তাই আজকের পোষ্টটি তাদের জন্য। আর এই প্রাথমিক প্লাগিন্সগুলোর প্রায় সবগুলোই আপনি ফ্রিতে পাবেন। চলুন দেখে নেওয়া যাক ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য প্রাথমিক এবং গুরুত্বপূর্ন কিছু প্লাগিন্স।

১. আকিসমেট

akismet ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য প্রাথমিক এবং গুরুত্বপূর্ন কিছু প্লাগিন্সওয়ার্ডপ্রেস ব্লগের জন্য প্রাথমিক এবং সবচেয়ে গুরুত্বপূর্ন প্লাগিন হচ্ছে আকিসমেট। লক্ষ-লক্ষ ব্লগের মালিক এবং ওয়েবমাষ্টাররা তাদের ব্লগকে স্পাম কমেন্ট থেকে নিরাপদ রাখার জন্য এই প্লাগিনটা ব্যবহার করে থাকেন। এটি একটি ফ্রি প্লাগিন, তাই যে কেউই এই প্লাগিনটা ব্যবহার করতে পারেন। বাই ডিফাল্ট হিসেবে এই প্লাগিনটা ইন্সটল দেওয়া থাকে। আপনাকে শুধু মাত্র এই প্লাগিনটা একটিভ করতে হবে একটি এ.পি.আই. কী এর সাহায্যে যা আপনি ফ্রিতে পাবেন।

ডাউনলোড লিঙ্ক

২. ওয়ার্ডপ্রেস এস.ই.ও. বাই ইয়োষ্ট

wordpress seo by yoast ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য প্রাথমিক এবং গুরুত্বপূর্ন কিছু প্লাগিন্সওয়ার্ডপ্রেস এস.ই.ও. বাই ইয়োষ্ট হচ্ছে এখনকার সময়ের সবচেয়ে জনপ্রিয় এস.ই.ও. প্লাগিন যা প্রায় সকল ওয়েবমাষ্টাররাই ব্যবহার করেন। এই প্লাগিনের সাহায্যে খুব সহজেই আপনি আপনার ব্লগের এস.ই.ও. স্কোর বাড়াতে পারবেন যা সার্চ ইঞ্জিন থেকে অনেক ভিজিটর পেতে সাহায্যে করবে। এই প্লাগিন অন-পেজ এস.ই.ও. এবং অফ-পেজ এস.ই.ও. জন্য উপকারী। এর সাহয্যে প্রত্যেকটা পেজ এবং পোষ্ট এর জন্য অপ্টিমাইজ টাইটেল, মেটা ডিস্ক্রিপশন, মেটা কীওয়ার্ড এবং ফোকাসিং কীওয়ার্ড দিতে পারবেন যা অন-পেজ এস.ই.ও. এর জন্য অনেক গুরত্বপূর্ন।

ডাউনলোড লিঙ্ক

৩. জেটপ্যাক বাই ওয়ার্ডপ্রেস.কম

জেটপ্যাক হচ্ছে ওয়ার্ডপ্রেস এর অফিশিয়াল চমৎকার একটি প্লাগিন। এই প্লাগিনের রয়েছে অনেক সুন্দর সুন্দর ফিচার যার সাহায্যে খুব সহজেই আপনি আপনার ব্লগকে আরো ভালোভাবে সাজাতে পারবেন এবং ইউজার ফ্রেন্ডলী করতে পারবেন।jetpack ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য প্রাথমিক এবং গুরুত্বপূর্ন কিছু প্লাগিন্স

জেটপ্যাক এর কিছু ফিচার

  • ব্লগের ভিজিটরের পরিসংখ্যান
  • নোটিফিকেশন বার
  • রিডার সাবস্ক্রাইবিং ফিচার
  • পোষ্ট লাইক অপশন
  • পোষ্ট বাই ইমেইল
  • পোষ্ট শেয়ারিং অপশন
  • স্পেলিং এবং গ্রামার চেকিং
  • কাস্টম সি.এস.এস. সহ আরো অনেক কিছু
  • ডাউনলোড লিঙ্ক

৪. ডব্লিউ-থ্রি টোটাল ক্যাশে

w3 total cache ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য প্রাথমিক এবং গুরুত্বপূর্ন কিছু প্লাগিন্সডব্লিউ-থ্রি টোটাল ক্যাশে একটি জনপ্রিয় ক্যাশে প্লাগিন যা খুব সহজেই আপনার ব্লগের লোডিং স্পীড বাড়াতে সাহায্যে করবে। এর সাহায্যে আপনি আপনার ব্লগকে আরো বেশী ইউজার ফ্রেন্ডলী করতে পারবেন। শুধুমাত্র এই প্লাগিনটা ইন্সটল দিন এবং টিউটোরিয়াল দেখে কনফিগার করে নিন। মনে রাখবেন, যদি সঠিকভাবে কনফিগার না করেন তাহলে হিতে-বিপরীত হতে পারে।

ডাউনলোড লিঙ্ক

৫. কন্টাক ফর্ম ৭

contact form7 ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য প্রাথমিক এবং গুরুত্বপূর্ন কিছু প্লাগিন্সওয়ার্ডপ্রেস ব্লগের জন্য কন্টাক পেজ অনেক গুরুত্ব বহন করে। অনেকেই তাদের ব্লগের জন্য ফ্রি থিম ব্যবহার করে থাকেন এবং বেশীরভাগ ফ্রি থিমেই কন্টাক পেজ থাকে না। আপনি খুব সহজেই এই ফ্রি প্লাগিনটার সাহায্যে কন্টাক পেজ তৈরী করতে পারবেন। এইটা সহজেই ইন্সটল এবং কনফিগার করা যায়। যদি আপনি প্রিমিয়াম থিম ব্যবহার করেন বা আপনার থিমে কন্টাক পেজ তৈরী করার অপশন থাকে তাহলে এই প্লাগিন দরকার নেই।

ডাউনলোড লিঙ্ক

৬. সুমোমি

sumome ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য প্রাথমিক এবং গুরুত্বপূর্ন কিছু প্লাগিন্সএস.ই.ও. এর ক্ষেত্রে সোশ্যাল শেয়ারিং অনেক গুরুত্বপূর্ন। সোশ্যাল শেয়ারিং এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ব্লগে অনেক পরিমান ভিজিটর পেতে পারেন। এই জন্য সুমোমি প্লাগিনটা অনেক কার্যকরী। এটি ইউজার ফ্রেন্ডলী এবং ব্লগ পোষ্টকে অনেক সহজেই শেয়ার করতে সাহায্য করে। এছাড়া এই প্লাগিনের আরো অনেকগুলো ফিচার রয়েছে। আপনি চাইলে আপনার ব্লগের প্রত্যেকটা পোষ্টের ইমেজ শেয়ার করার জন্য এই প্লাগিনটা ব্যবহার করতে পারেন। এছাড়া এই প্লাগিন দিয়ে আপনি ভিজিটরের ইমেল আইডি কালেক্ট করতে পারবেন।

ডাউনলোড লিঙ্ক

৭. লিমিট লগিন এটেম্পটস

ওয়ার্ডপ্রেস ব্লগের সিকিউরিটি অনেক গুরুত্বপূর্ন বিষয় যা ওয়ার্ডপ্রেস ইন্সটল দেওয়ার পর-পরই আপনাকে নিশ্চিত করতে হবে। ব্লগের সিকিউরিটির জন্য অনেক বিভিন্ন প্লাগিন ব্যবহার করে থাকেন, অনেকে আবার ম্যানুয়ালি কোডিং করে থাকেন। লিমিট লগিন এটেম্পটস একটি চমৎকার প্লাগিন যা দিয়ে আপনার ব্লগকে হ্যাকিং থেকে নিরাপদ রাখতে সাহায্য করবে। ওয়ার্ডপ্রেস ব্লগকে কিভাবে নিরাপদ রাখবেন সেই সম্পর্কে আরো বিস্তারিত পাবেন এইখানে

ডাউনলোড লিঙ্ক

৮. ডব্লিউপি-ডিবি ব্যাকআপ

ডব্লিউপি-ডিবি ব্যাকআপ একটি প্রাথমিক এবং গুরুত্বপূর্ন ওয়ার্ডপ্রেস প্লাগিন যা দিয়ে আপনি সহজেই আপনার ব্লগের নিয়মিত ডাটাবেস ব্যাকআপ রাখতে পারবেন। অনেক সময় দেখা যায় যে হ্যাকিং বা সার্ভার এর কারনে সাইট এর ডাটাবেস নষ্ট হতে পারে। তাই সাইট এর নিয়মিত ব্যাকআপ রাখা অত্যান্ত গুরুত্বপূর্ন।

ডাউনলোড লিঙ্ক

৯. গুগল অ্যানালাইটিকস

ব্লগের ভিজিটর বাড়ানোর জন্য আপনাকে অবশ্যই ব্লগের ভিজিটরের পরিসংখ্যান পর্যবেক্ষণ করতে হবে। এর জন্য গুগল গুগল অ্যানালাইটিকস হচ্ছে সবচেয়ে বেশি কার্যকরী এবং জনপ্রিয়। গুগল অ্যানালাইটিকস প্লাগিনটি আপনার ব্লগে ইন্সটল দিন এবং গুগল অ্যানালাইটিকস একাউন্ট থেকে আপনার সাইট এর কোড এনে কনফিগার করে নিন। উল্লেখ্য আপনি যদি ফ্রি থিম ব্যবহার করে থাকেন শুধুমাত্র তাহলেই এই প্লাগিনের দরকার হবে। অন্যথায় প্রিমিয়াম থিমে হেডার কোড এবং ফুটার কোড দেওয়ার অপশন থাকে যেখানে আপনি গুগল অ্যানালাইটিকস এর কোড দিতে পারবেন। এইক্ষেত্রে ফুটার কোডে দেওয়াটাই ভালো, এতে করে আপনার ব্লগের লোডিং টাইমে কোন খারাপ প্রভাব পড়বে না।

ডাউনলোড লিঙ্ক

১০। ব্রোকেন লিঙ্ক চেকার

ব্রোকেন লিঙ্ক একটা ব্লগ বা সাইটের এস.ই.ও. তে ক্ষতিকর প্রভাব ফেলে। এছাড়া ব্রোকেন লিঙ্ক আপনার ব্লগকে ইউজার ফ্রেন্ডলি করতেও বাধাগ্রস্থ করে। সুতরাং আপনাকে অবশ্যই আপনার ব্লগের সকল ব্রোকেন লিঙ্ক সব সময় মুছে দিতে হবে। আর এইটা আপনি ম্যানুয়ালি করতে গেলে অনেক ঝামেলা হবে বা আপনি করতেই পারবেন না। এই জন্য ব্রোকেন লিঙ্ক চেকার প্লাগিনটা ব্যবহার করতে পারেন। এই প্লাগিন স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্লগের ব্রোকেন লিঙ্ক খুজে বের করবে এবং আপনি সেই ব্রোকেন লিঙ্ক এডিট করতে পারবেন বা মুছে দিতে পারবেন।

ডাউনলোড লিঙ্ক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here