কেন পরকীয়ায় জড়িয়ে পড়েন বিবাহিতরা?

0
39

বিয়ের পর স্বামী বা স্ত্রী ব্যতীত অন্য কোন পুরুষ বা নারীর সঙ্গে প্রেমকেই পরকীয়া প্রেম বলে। ‘পরকীয়া’ প্রেমকে সবাই একটু ভিন্ন চোখে দেখেন এবং একে অন্যায় বলেই মনে করেন। কিন্তু পরকীয়া প্রেম শুধু কি অন্যায়! নাকি এর নেপথ্যে থেকে যাচ্ছে মনস্তত্বের জটিল গতিবিধি? কেন আচমকাই পরকীয়ায় জড়িয়ে পড়েন বিবাহিতরা? দেখে নেওয়া যাক মনোবিদদের উল্লেখ করা কারণগুলি।

১) দীর্ঘদিনের বিয়ে

যারা কম বয়সে বিয়ে করে ফেলেন, তাদের ক্ষেত্রে পরকীয়ায় জড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি। দীর্ঘদিনের বিয়ের ফলে দাম্পত্যে একটা স্থিতাবস্থা চলে আসে। জীবনযাপন তখন দিনগত অভ্যাসে গিয়ে ঠেকে। তাই এই জীবন থেকে বের হতেই নতুন কোনও সম্পর্কের খোঁজ করেন কেউ কেউ।

২) বিয়ে-অসন্তোষের কারণ

সামাজিক প্রতিষ্ঠান হিসেবেই অনেকে যে কোনও সঙ্গীর সঙ্গে বিবাহকে মেনে নেন। কিন্তু যত দিন যায় তত বাড়তে থাকে অসন্তুষ্টি। সঙ্গীকে ঠিকভাবে চেনা না থাকার ফলে সম্পর্কটা ঠিক মতো গড়ে উঠেনা। আর তাই জীবনের গতিপথে যদি কেউ এসে পড়েন, যার সঙ্গ পেলে মনের তারে সাড়া পড়ে, মানুষ জড়িয়ে পড়তে চায় তাঁর সঙ্গেই।

৩) নিছক কামনা

কখনও আবার এসব কোনও সমস্যাই থাকেন। মানুষ স্বভাবত বহুগামী। আর তাই নিছক কামনার বশবর্তী হয়েই সম্পর্কের ভিতর থেকেও অন্য কারওর প্রতি আকৃষ্ট হয়ে পড়েন অনেকে। এক্ষেত্রে যৌনতাটাই প্রধান হয়ে পড়ে। শারীরিক আকর্ষণই মুখ্য হয়ে দাঁড়ায়। তবে অনেক সময় এর পিছনে অন্য একটি কারণও দেখা যায়। যত দিন গড়ায় বিবাহিতরা যৌনতার ক্ষেত্রে ক্রমশ প্রথমদিককার উত্তেজনা হারিয়ে ফেলেন। শারীরিক অসন্তুষ্টি তাঁদের নতুন কোনও সম্পর্কের দিকে যেতে প্ররোচিত করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here