গুগল ট্র্যাকিং ব্যাবস্থা থেকে আপনি কি নিরাপদ??

0
48

দি না জানেন তবে চলুন জেনে নিই গুগল ট্র্যাকিং কি আসলেই আপনাকে ট্র্যাক করছে ?

দেখতে চান গুগল ট্র্যাকিং আপনাকে নিয়ে কি চিন্তা করে ??

তাহলে ভিজিট করুন http://www.google.com/settings/ads/  এখান থেকে আপনি গুগল ট্র্যাকিং এর এ্যাড (আপনি কি দেখতে চান আর কি চান না) গুলা নিয়ন্ত্রন করতে পারবেন। তবে এই কাজ করার জন্য কুকি এন্যাবল থাকতে হবে।

গুগল ট্র্যাকিং

গুগল ট্র্যাকিং

আপনি কোথায় আছেন ??

গুগল ট্র্যাকিং মামা জানে আপনি এখন কোথায় আছেন, কোথায় ছিলেন। হা হা হা আজব লাগলো তো।

ঠিক আছে নো চুদুর বুদুর, বলেই দিই গুগল ট্র্যাকিং মামা কাজটা কিভাবে করে।
ভাগিনা/ভাগনী কালো না সুন্দর সেটা গুগল ট্র্যাকিং মামার বিবেচ্য বিষয় না। বিবেচ্য বিষয় হল তার ভাগিনা-ভাগনী স্মার্ট কি না।
আর যদি স্মার্ট হয়ে থাকে তাহলে গুগল ট্র্যাকিং মামার কাছে আপনার কদর বেশি হওয়াটাই স্বাভাবিক।

আপনার যদি একটা এন্ড্রয়েট থাকে আর তাতে লোকেশন ট্রাকার চালু করা থাকে তাহলে গুগল ট্র্যাকিং মামা আপনার লোকেশন সেখান থেকে নিয়মিত ট্রাক করতে থাকে। যার ইতিহাস আপনি দেখতে পারেন https://maps.google.com/locationhistory এখান থেকে।

হিষ্টোরী  😀

জীবনটা অনলাইন নির্ভর হয়ে গেছে। বাইরের সাথে যোগাযোগ কম। তাই হয়ত আপনার আশে পাশের লোকজন আপনাকে ব্যাপক ভাল, শান্ত শিষ্ট আরো নানান উপাধিতে ভূষিত করছে। চলুন দেখে আসি গুগল ট্র্যাকিং মামা আপনার ক্যারেক্টার কে কিভাবে সার্টিফাইড করে।

দেখবেন না কি? দেখতে চাইলে গুতা মারুন এই লিঙ্ক এ https://www.google.com/history/

নিরাপত্তার ব্যপার  o.O

নিরাপত্তা হীনতায় ভুগতেছেন। কোন বাহিনী নিয়োগ দিব আপনার জন্য সেনাবাহিনী, র‌্যাব, বিজিবি না যৌথ বাহিনী। হা হা হা হা
নিজে বিপদের দিকে হাঁটা আরাম্ভ করলে কোন বাহিনী আপনাকে রক্ষা করতে পারবে না।

কিন্তু অনলাইনে যখন আছেন আর মামা আপনার সাথে আছে তো চিন্তা কি। কোথা হাঁটতেছেন না দৌড়াইতেছেন না বসে আছেন গুগল ট্র্যাকিং মামার কাছে তথ্য আছে। শুধু মামারে গিয়া বলেন মামা আমার গত এক মাসে কি কি সিকিউরিটি ও প্রাইভেসি জনিত সমস্যা আছে আমারে একটু জানান।
সাথে সাথে পেয়ে যাবেন আপনার কোথায় কি সমস্যা আছে। তবে মামারে ইমেইল এড্রেসটা দিয়ে আসলে মামা এটা প্রত্যেক মাসের রির্পোট  আপনার যাদুর বাক্স এ পৌছে দিবে। আপনার রিপোর্ট এর জন্য ক্লিক করুন https://www.google.com/settings/dashboard

আপনার তথ্য নিরাপদে আছে তো ?

আপনাকে না জানিয়ে কেউ আপনার তথ্য ব্যবহার করছে কি যা আপনি গুগল ট্র্যাকিং মামার কাছে জমা রেখেছেন। না এ হতে পারে না। তার পরও নিশ্চিত হতে একবার ঘুরে আসতে পারেন এই লিঙ্ক এ https://security.google.com/settings/security/permissions

এখানে আপনি পাবেন কোন কোন এ্যাপস বা এক্সটেনশন আপনার গুগল তথ্য ব্যবহার করছে। আবার চাইলে আপানি কোন এ্যাপস বা এক্সটেনশক কে নিষিদ্ধ করে দিতে পারেন আপনার গুগল ট্র্যাকিং তথ্য ব্যবহার থেকে।

আপনার তথ্য ব্যাংক

কত রঙ্গ জানরে মনু কত রঙ্গ জানো।

গুগল ট্র্যাকিং মামার কাছে যত তথ্য আপনি জমা দিছেন যেনে শুনে বা নিজের অজান্তে সকল তথ্য চাইলে আপনি আবার এক্সপোর্ট করতে পারবেন এই লিঙ্ক থেকে https://www.google.com/takeout

বাহ ভাল তো ভাল না।
কিছু বলব না শুধু লিঙ্কটা থেকে অতি বিশুদ্ধ লোকরা একটু ঘুরে আসুন https://www.youtube.com/feed/history/search_history

আজ আর লিখলাম না। নতুন তো। আপনাদের উৎসাহ পেলে আবার কোন নতুন বিষয় নিয়া লিখব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here