গুগল পণ্য পরিবহনে ড্রোন ব্যবহারের পরিকল্পনা করছে

0
61

ড্রোনের মাধ্যমে পণ্য পৌঁছে দেওয়ার পরিকল্পনা করছে সার্চ জায়ান্ট গুগল । প্রোজেক্ট উইং নামক এই প্রকল্পের মাধ্যমে ড্রোন ব্যবহার করে চকোলেট থেকে শুরু করে ঔষধ এবং অন্যান্য সকল পণ্য কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছে দেওয়া যাবে।

গুগল ড্রোন

গুগল

আর এই প্রকল্পের মাধ্যমে ওয়েবের বাইরেও আকর্ষণীয় কিছু করতে চাইছে প্রতিষ্ঠানটি। গুগল জানিয়েছে, এই সার্ভিসটি চালু করার জন্য বছরখানেক সময়ের প্রয়োজন হবে। তবে গুগল একটি ভিডিও প্রকাশ করেছে যেখানে দেখা গেছে, বিভিন্ন জায়গায় পণ্য পৌঁছে দিচ্ছে গুগল এর ড্রোন। ১.৫ মিটার প্রশস্ত ডানাযুক্ত এই ড্রোনটি পূর্বে থেকে নির্ধারণ করে দেওয়া স্থানে পণ্য পৌঁছে দিতে সক্ষম।

গুগল এই বিষয়ে এখনি বিস্তারিত কিছু জানাতে আগ্রহী নয়। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, এর মাধ্যমে স্বল্প সময়ে এবং কম খরচে সহজে পণ্য পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই স্বয়ংক্রিয় ড্রোন।

গত বছর ড্রোন ব্যবহার করে পণ্য পৌঁছে দেওয়ার ঘোষণা দিয়েছিল ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। আর তাই ধারণা করা হচ্ছে, অ্যামাজনের সাথে প্রতিযোগিতায় নামতেই গুগল এর এমন সিদ্ধান্ত। ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি শহরে খুচরা বিক্রেতাদের সাথে চুক্তিবদ্ধ হয়েছে গুগল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here