গুগল প্লে স্টোরের গ্রাহকদের ১৯ মিলিয়ন ডলার ফেরত দিবে

0
98

গুগল প্লে স্টোরের গ্রাহকদের কাছ থেকে নেওয়া ১৯ মিলিয়ন ডলার ফেরত দিতে রাজি হয়েছে প্রতিষ্ঠানটি। মূলত বিভিন্ন ব্যবহারকারীর ফোন থেকে তাদের সন্তানরা ‘In app purchase’ অপশন ব্যবহার করে যে আপডেট করেছিল, তার জন্য গুগল এই টাকা কেটে নিয়েছিল।

এই জটিলতা নিষ্পত্তি করে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন। এই নিয়ে একই ধরণের তৃতীয় মামলা নিষ্পত্তি করলো সরকারী এই প্রতিষ্ঠানটি। এর আগে জানুয়ারিতে ৩২.৫ মিলিয়ন ডলারের একটি বিবাদ নিষ্পন্ন করা হয়। অপর একটি মামলা রয়েছে অ্যামাজনের বিরুদ্ধে।

গুগল প্লে স্টোরের গ্রাহকদের ১৯ মিলিয়ন ডলার ফেরত দিবে

গুগল প্লে

 

গুগলের ক্ষেত্রে এফটিসি জানায়, ২০১১ সাল থেকে গুগল প্লে স্টোর হতে ডাউনলোডের ক্ষেত্রে ব্যবহারকারীদের সন্তান কর্তৃক অননুমোদিত অ্যাপ ক্রয় বাবদ ৯৯ সেন্ট থেকে ২০০ ডলার পর্যন্ত কেটে নেওয়া হয়েছে। সেখানে আরও বলা হয়, ২০১১ সালে যখন ইন অ্যাপ পারচেজ সুবিধা চালু করে হয়, তখন এতে পাসওয়ার্ড দেওয়ার কোন ব্যবস্থা ছিল না। আর এর ফলে কোন শিশু অ্যাপ ওপেন করে খুব সহজেই কোন অ্যাপ কিনে ফেলতে পারতো বা আপডেট করে নিতে পারতো। তবে ২০১২ সালের শেষের দিকে এতে পাসওয়ার্ড প্রোটেকশন চালু করে গুগল।

এফটিসি চেয়ারম্যান জানান,” লক্ষ লক্ষ পরিবারে স্মার্টফোন এবং ট্যাবলেট তাদের নিত্যদিনের অপরিহার্য বিষয়ে পরিণত হয়েছে। আর তাই অননুমোদিত ক্রয়ের বন্ধ করতে প্রতিষ্ঠানগুলোর আরও মনোযোগী হওয়া প্রয়োজন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here