গুগল সম্পর্কে একটু বিস্তারিত জানুন

0
118

গুগল সম্পর্কে একটু বিস্তারিত জানুন

আপনি কি এমন মানুষ খুজে বের করতে পরবেন  যে Internet Use করে কিন্তু Google এর নাম শোনেনি বা Google ব্যবহার করেনি ?

কষ্ট করে উত্তর দেওয়া লাগবে না ……

আমিই বলে দিচ্ছি “না পরবেন না”

গুগল সম্পর্কে

গুগল সম্পর্কে

তাহলে আসেন জানি গুগল কে

  • গুগল সম্পর্কে ইনকর্পোরেটেড (Google Incorporated)  মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রযুক্তি কম্পানী এবং তাদের গুগল সার্চ ইঞ্জিনের এবং অনলাইন বিজ্ঞাপন সেবার জন্য বিশ্বখ্যাত।
  • এর প্রধান কার্যালয় ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ শহরে অবস্থিত।
  • গুগলের নিজস্ব প্রাতিষ্ঠানিক মূলমন্ত্র হল “Don’t be evil”
  • মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুজন ছাত্র ল্যারি পেজ ও সার্গেই ব্রিন ১৯৯৮ সালে ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল প্রতিষ্ঠা করেন।
  • ২০০৪ সালের ১৯ আগস্ট গুগল পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয়। সময়ের সঙ্গে নিত্যনতুন পণ্য ও সেবা যোগ করে নিজেদের আকার ও উপযোগিতা বাড়িয়ে এটি শ্রেষ্ঠ সার্চ ইঞ্জিন হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে।
  • “গুগল” এর শুরুটা হয়েছিল একটি গ্যারেজে। এটি ছিলো সান্তা মার্গারিটা এভিনিউ- মেনলো পার্ক ক্যালিফোর্নিয়ার সুসান ওজচিক্কি গ্যারেজ। এক সময় ল্যারি পেইজ ও সের্গেই বিন গুগলকে ইয়াহুর কাছে বিক্রি করতে চেয়েছিলো। একবার গুগলও ইয়াহুকে কিনতে চেয়েছিলো।
  • ক্রোম, আর্থ, ডেস্কটপ, জি-মেইল, পিকাসা, টক, অরকুট, ইউটিউব ইত্যাদি গুগলের জনপ্রিয় পণ্য।
  • গুগলের প্রথম টুইটটি ছিলোঃ “I’m 01100110 01100101 01100101 01101100 01101001 01101110 01100111 00100000 01101100 01110101 01100011 01101011 01111001 00001010”। বাইনারী কোডিংয়ে এর অর্থ – “I’m feeling lucky”
  • গুগলের হোম পেজ অর্থাৎ Google.com এ গেলে যে পেজ দেখায় সেখানে কোন বিজ্ঞাপন নেই। যদি তারা সেখানে একটা এড দিত তবে সেটার জন্য বিজ্ঞাপনদাতাকে ১০ মিলিয়ন ইউ এস ডলার দিতে হত!
  • গুগল যখন চোট্ট পরিসরে ছিলো তখন একবার ইয়াহু ডট কম, সম্পূর্ণ গুগলকে ১ মিলিয়ন ইউ এস ডলারে কিনে ফেলার সুযোগ পেয়েছিলো। কিন্তু তারা সেটা কিনেনি।
    কিন্তু বর্তমানে গুগল ২০০ বিলিয়ন ইউ এস ডলারের কোম্পানী এবং ইয়াহু সেই তুলনায় মাত্র ২০ বিলিয়ন ইউ এস ডলারের কোম্পানী।
  • গুগলের হোম পেজে I’m Feeling Lucky একটা অপশন দেখতে পাবেন। যেটার কাজ হল আপনাকে সরাসরি আপনার কী-ওয়ার্ড সার্চ এ যেগুলো আসতো তার প্রথম লিঙ্কে নিয়ে যাওয়া।
    এইভাবে নিয়ে যাওয়ার কারনে আর বিজ্ঞাপন দেখা যায়না। যার ফলে বছরে গুগল ১০০ মিলিয়ন ইউ এস ডলার কম ইনকাম করে।
  • গুগলের ১ মিলিয়নেরো বেশি সার্ভার আছে এওং ১ বিলিয়ন এরও বেশি কী-ওয়ার্ড সার্চ হয় প্রতি ২৪ ঘন্টায়। সারা পৃথিবীতে যে পরিমান সার্ভার আছে, তার ২% ই গুগল এর।
  • গুগল এ রয়েছে ৮০ টিরও বেশি বিভিন্ন রকমের ভাষা। এর মধ্যে একটা রয়েছে ‘স্ট্যার ট্রেক’স ক্লিগন’ যেটা কিনা এলিয়েনদের জন্য!!
  • গুগল তাদের হেড কোয়ার্টারের এলাকায় ঘাস ও অন্যান্য আগাছা পরিষ্কারের জন্য California Grazing নামক এক কোম্পানি থেকে ছাগল(!!!) ভাড়া নেয়!
  • গুগলের ওয়েবপেজটি যদি ঠিক মতো খেয়াল করে থাকেন তাহলে দেখবেন এটি কতোটা সাধারণ মানের। তবে মনে করা হয়, এই অতি সাধারণ থাকার ব্যাপারটিই গুগলকে অসাধারণ করে তুলেছে। মজার ব্যাপার হলো, এই ‘সাধারণ থাকা’র বিষয়টি কিন্তু ‘ঐচ্ছিক’ নয়, বরং বলা চলে ‘বাধ্য হয়ে’। প্রথম যখন ওয়েব পেজটির ডিজাইন করা হয়, তখন ব্রিন আর পেজের HTML সম্পর্কে জ্ঞান ছিলো সীমিত, ফলে তারা আর জটিলতার দিকে না গিয়ে এই সাধারণ ডিজাইনটিকেই বেছে নিয়েছিলেন!!!
  • ব্যবহারকারীরা প্রতিদিন গুগলে প্রায় ২০ পেটাবাইট ডাটা ব্যবহার করে থাকে। এখানে বলে রাখা ভালো-
    ১ পেটাবাইট = ১,০০০,০০০,০০০,০০০,০০০ বাইট
  • ২০০০ সালের জুন মাস থেকে গুগল বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন হিসেবে স্বীকৃত।
  • গুগল তার কাজকর্ম চালানোর জন্য ব্যবহার করে প্রায় ১ মিলিয়নের মতো কম্পিউটার। আর তাকে প্রতিদিন গড়ে প্রায় ১ বিলিয়নের মতো সার্চ রিকোয়েস্ট সামলাতে হয়!
  • গুগলে সবচেয়ে বেশি সার্চ দেয়া হয় কোন শব্দ তা প্রতিনিয়ত পরিবর্তনশীল। কিন্তু এই শব্দগুলো সবসময়ই শীর্ষস্থান দখল করে আছেঃ Facebook, YouTube, Yahoo, Google, and sex/video।
  • আপনি গুগলে চাকরী পেলে আপনাকে বলা হবে- ‘Googler’। কিন্তু নতুন অবস্থায় আপনাকে বলা হবে- ‘Noogler’।
  • Google সার্চ বক্সে গিয়ে 241543903 সংখ্যাটি লিখে গুগল ইমেজে সার্চ দেয়া হয় তাহলে এমন সমস্ত অদ্ভুত অগনিত ছবি দেখা যাবে যেখানে মানুষ বিভিন্ন ভঙ্গিমায় তাদের মাথা ডীপফ্রিজের মধ্যে ঢুকিয়ে রেখেছে। এসব অদ্ভুত ছবি দেখে ভয় পাওয়ার কিছু নেই……

আরো পাগলামিঃ

1. Google Gravity
প্রথমে https://www.google.com/ এ যান, তারপর টাইপ করুন Google Gravity এবং পাশের I’m feeling Lucky অথবা ভাগ্যবান অনুভব করছি লেখাটায় ক্লিক করুন। তারপর দেখুন মজা। গুগল যেন মধ্যাকর্ষণ শক্তি হারিয়ে ভেঙ্গে পড়ছে।

2. Epic Google
প্রথমে https://www.google.com/ এ যান, তারপর টাইপ করুন Epic Google এবং পাশের I’m feeling Lucky অথবা ভাগ্যবান অনুভব করছি লেখাটায় ক্লিক করুন। তারপর সবকিছু যেন খালি বড়ই হতে থাকবে, এই বড় হওয়ার মনে হয় আর শেষ হবে না!

3. Google Loco
প্রথমে https://www.google.com/ এ যেয়ে টাইপ করুন Google Loco এবং পাশের I’m feeling Lucky অথবা ভাগ্যবান অনুভব করছি লেখাটায় ক্লিক করুন। তারপর দেখুন চাইনিজ জাতীয় কিসব লেখা এসেছে তাই না?

4. Loneliest Number
আগের মত https://www.google.com/ এ যেয়ে টাইপ করুন Loneliest Number এবং পাশের I’m feeling Lucky অথবা ভাগ্যবান অনুভব করছি লেখাটায় ক্লিক করুন। তারপর এখান থেকে আপনি গুগলকেই ক্যালকুলেটর হিসেবে ব্যাবহার করতে পারবেন।

5. Annoying Google
আগের মত https://www.google.com/ এ যেয়ে টাইপ করুন Annoying Google এবং পাশের I’m feeling Lucky অথবা ভাগ্যবান অনুভব করছি লেখাটায় ক্লিক করুন। এখানে আপনার মনে হবে যেন মান্দাতা আমলের কোন গুগলকে দেখতাসেন!

6. Google Hacker
https://www.google.com/ এ যান এবং টাইপ করুন Google Hacker এবং পাশের I’m feeling Lucky অথবা ভাগ্যবান অনুভব করছি লেখাটায় ক্লিক করুন। গুগল যদি হ্যাকারদের তৈরি হত, তাহলে দেখতে কেমন লাগত আপনি তা এখানে দেখতে পাবেন।

7. Rainbow Google
https://www.google.com/ এ যান এবং টাইপ করুন Rainbow Google এবং পাশের I’m feeling Lucky অথবা ভাগ্যবান অনুভব করছি লেখাটায় ক্লিক করুন। তারপর রংধনুময় গুগল দেখুন।

8. Google Magic
https://www.google.com/ এ যান এবং টাইপ করুন Google Magic এবং পাশের I’m feeling Lucky অথবা ভাগ্যবান অনুভব করছি লেখাটায় ক্লিক করুন। তারপর গুগলের ম্যাজিক দেখুন।

9. Early Google
https://www.google.com/ এ যান এবং টাইপ করুন Early Google এবং পাশের I’m feeling Lucky অথবা ভাগ্যবান অনুভব করছি লেখাটায় ক্লিক করুন। তারপর এখানে আপনি গুগলের পুরো ইতিহাস দেখতে পারবেন।

10. Google Mirror
https://www.google.com/ এ যান এবং টাইপ করুন Google Mirror এবং পাশের I’m feeling Lucky অথবা ভাগ্যবান অনুভব করছি লেখাটায় ক্লিক করুন। এখানে সবকিছুকে আপনি উল্টা ভাবে দেখতে পাবেন।

11. Google Sphere
https://www.google.com/ এ যান এবং টাইপ করুন Google Sphere এবং পাশের I’m feeling Lucky অথবা ভাগ্যবান অনুভব করছি লেখাটায় ক্লিক করুন। সবকিছু যেন প্রাণশক্তি ফিরে পেয়ে নড়াচড়া করছে।

12. Weenie Google
https://www.google.com/ এ যান এবং টাইপ করুন Weenie Google এবং পাশের I’m feeling Lucky অথবা ভাগ্যবান অনুভব করছি লেখাটায় ক্লিক করুন। Epic Google যা দেখছিলেন এটা তার উল্টা। সবকিছুই এখানে ছোট থেকে ছোটতর হতে থাকবে।

13. Google Guitar
সব শেষে দিলাম একটা জোস ট্রিকস! যাদের গিটার বাজানোর শখ আছে কিন্তু গিটার নাই তাদের জন্য এটা সান্ত্বনা হতে পারে! এটার জন্য আগের মত https://www.google.com/ এ যান এবং টাইপ করুন Google Guitar এবং পাশের I’m feeling Lucky অথবা ভাগ্যবান অনুভব করছি লেখাটায় ক্লিক মারুন। তারপর গুগল গিটার আসবে। তারপর আপনার ইচ্ছামত গিটার বাজান সাথে রেকর্ড করারও Option আছে।

14.Google water

অথবা পাগলামি করতে পানির নিচে যান গুগল যখন পানির নিচে

Googler জে কত্তগুলা ডোমইন আছে কে জানে মনে হয় 50000+ :

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here