গোপন তথ্য ফাঁসের হুমকিতে পড়েছেন অ্যানরয়েড ব্যবহারকারীরা

1
47

ব্যক্তিগত গোপন তথ্য ফাঁস হয়ে যাওয়ার হুমকির মুখ পড়েছেন অন্তত ৫০ কোটি অ্যানরয়েড ব্যবহারকারী। এ সব তথ্যের মধ্যে ইমেইল, টেক্সট, ছবি, এবং ভিডিও আর্থিক গুরুত্বপূর্ণ তথ্যসহ নানা কিছু রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

তারা বলছেন, অ্যানরয়েড ডিভাইসে কোনো তথ্য ধারণ করা হলে তা আর পুরোপুরি মুছে ফেলা সম্ভব হয় না। আর এ কারণে গোপন তথ্য ফাঁস হওয়ার এমন হুমকি দেখা দিয়েছে।

তথ্য পুরোপুরি মুছে ফেলার জন্য ফ্যাক্টরি রি সেট করার একটি ব্যবস্থা রয়েছে অ্যানরয়েড ডিভাইসে। কিন্তু এভাবেও অ্যানরয়েড ডিভাইসে তথ্য পুরোপুরি মুছে ফেলা যায় না বলে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, পুরানো ডিভাইস ফেলে দেয়ার, বিক্রি করার কাজটি অনেকে করেন। আবার কারো কারো ডিভাইস হারিয়ে যায় বা চুরি হয়। এ সব ডিভাইস থেকে স্পর্শকাতর তথ্য উদ্ধার করার ঝুঁকি থেকেই যায়।

তৃতীয় পক্ষের তৈরি অ্যাপ্লিকেশন ব্যবহার করে এ সব ডিভাইস থেকে তথ্য উদ্ধার করা সম্ভব বলে গবেষকরা দেখতে পেয়েছেন। তারা এ ভাবে উদ্ধার করতে পেরেছেন গুগোলের অথেনটিকেশন টোকেন । ইন্টারনাল মেমরি ছাড়াও এসটি কার্ড থেকেও একই ভাবে তথ্য হাতিয়ে নেয়া সম্ভব বলে দেখতে পেয়েছেন গবেষকরা।

1 COMMENT

  1. Yor;93#&ue a good mom, my kids keep begging me to decorate for Halloween. Like "for real this time, mom." And I LOVE that fruit punch line from your husband. That was quick thinking!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here