জাভাস্ক্রিপ্ট ফাংশন টিউটোরিয়াল (JavaScript Function Tutorial in Bangla)

0
33
javascript
javascript

যেকোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে যান ফাংশন হচ্ছে তার মুল জিনিসগুলির মধ্যে একটা। সব ল্যাংগুয়েজেই ফাংশন আছে আর সবখানেই ফাংশনের মুল কনসেপ্ট টা একই।তবে সহজ। ফাংশন আর কিছুই না শুধু একটা কোডব্লক কে নাম দেয়া। পরে কোডের যেকোন জায়গায় সেই নাম ধরে ডাকলে কোডব্লকটি এক্সিকিউট হবে। যেমন নিচে একটা ছোট ফাংশন লিখেছি আর নাম দিয়েছি popup() এবং ইনপুট ট্যাগের ভিতর এই নাম ধরে ডাক দিয়েছি (এটাকে বলে ফাংশন কল করা)।

01.<html>
02.<head>
03.<script type="text/javascript">
04.function popup() {
05.alert("Hello Webcoachbd")
06.}
07.</script>
08.</head>
09.<body>
10.<input type="button" onclick="popup()" value="popup">
11.</body>
12.</html>

এখন বাটনে ক্লিক করলেই popup() ফাংশনটি কল হবে এবং এর ভিতর সেকেন্ড ব্রাকেটের মধ্যে থাকা কোডটুকু এক্সিকিউট হবে। onclick হচ্ছে ইভেন্ট।ইভেন্ট এর বিষয়ে এরপরের টিউটোরিয়ালে আলোচনা আছে।
প্রদর্শন:


যাইহোক ফাংশন লেখার সময় প্রথমে function এই শব্দটি এরপর ফাংশনের যেকোন নাম যেমন আমি দিয়েছি popup(). ফাংশনের নাম দেয়ার সময় আপনি ইচ্ছেমত যেকোন নাম দিতে পারেন। আপনি ইচ্ছে করলেই করতে পারেন তার মানে এই নয় যে আপনার এমনই করা উচিৎ। বরং ফাংশনের নাম দেয়ার সময় প্রাসঙ্গিক নাম দেয়া ভাল। যেমন ধরুন দুটি সংখ্যার যোগফল এর মান বের করার জন্য একটা ফাংশন লিখলেন এটার নাম হতে পারে getAddition(). জাভাস্ক্রিপ্টের কিছু সংরক্ষিত নাম আছে, এসব নাম বা শব্দগুলি ফাংশনের নাম কিংবা ভেরিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবেনা। যেমন with,while ইত্যাদি সংরক্ষিত নামের তালিকা

ফাংশনে প্যারামিটার ব্যবহার করা
আপনি যখন ফাংশন লিখবেন তখন এখানে প্যারামিটার ব্যবহার করতে পারেন।এই প্যারামিটার প্রথম ব্রাকেটের ভিতর রাখতে হবে,এগুলি একধরনের ভেরিয়েবল।যদি কোন প্যারামিটার না থাকে তাহলে প্রথম ব্রাকেটের ভিতর কিছু থাকবেনা।যেমন popup() ফাংশনটি দেখুন এখানে কোন প্যারামিটার নেই।প্যারামিটার সহ একটি ফাংশন

01.<html>
02. 
03.<head>
04. 
05.<script type="text/javascript">
06. 
07.function getAddition(firstNumber,secondNumber){
08. 
09.var result;
10. 
11.result = firstNumber + secondNumber;
12. 
13.return result;
14. 
15.}
16. 
17.var myResult = getAddition(10,20);
18. 
19.alert(myResult);
20. 
21.</script>
22. 
23.</head>
24. 
25.<body>
26. 
27.</body>
28. 
29.</html>

ব্যাখ্যা:এখানে ফাংশনটিতে দুটি প্যারামিটার আছে firstNumber এবং secondNumber.এরপর একটা ভেরিয়েবল ডিক্লেয়ার করেছি যার নাম result এবং এই ভেরিয়েবলে প্যারামিটার দুটি যোগ করেছি।সবশেষে result রিটার্ন করেছি।এটা ফাংশনের একটা গুরত্বপূর্ন বৈশিষ্ট্য যে আপনি শুধু একটা মান ফেরৎ (রিটার্ন) পাঠাতে পারেন। return স্টেটমেন্ট ব্যবহার করে এটা করা যায়।

একটা জিনিস মনে রাখতে হবে যে যখন return স্টেটমেন্ট ব্যবহার করবেন তখন এই স্টেটমেন্টের পর আর কোন কোড কাজ করবেনা।একটা ফাংশন return স্টেটমেন্ট দেখলেই সে সংশ্লিষ্ট মান টি রিটার্ন করে কোড পড়া বন্ধ করে দেয়।

যাইহোক এরপর ১৭ নম্বর লাইনে দেখুন ফাংশনটিকে কিভাবে কল করেছি।return স্টেটমেন্ট দিয়ে পাঠানো মান এভাবে একটা ভেরিয়েবল ডিক্লেয়ার করে ধরতে হয়।যেমন আমি var myResult দিয়ে করেছি।এরপর alert() ফাংশন দিয়ে আউটপুট এনেছি।যদি alert(result) দেন তাহলে হবেনা।কারন তো বললামই যে রিটার্নকৃত মান ভেরিয়েবল দিয়ে ধরতে হয়।

সবশেষে getAddition এ দুটি আর্গুমেন্ট পাঠিয়েছি ১০ এবং ২০ কারন প্যারামিটার দুটি আছে।যতগুলি প্যারামিটার আছে ফাংশনটি কল করার সময় ততগুলি আর্গুমেন্ট পাঠাতে হবে।

*ফাংশনের ভিতরে কোন প্যারামিটার বা ভেরিয়েবল ব্যবহার করলে সেই ভেরিয়েবলের প্রভাব বাইরে থাকবেনা।এমনকি একই নামের একটা ভেরিয়েবল যদি ফাংশনের বাইরে থাকে তারপরেও ভেরিয়েবল দুটি সম্পূর্ন আলাদা।
*পিএইচপির ফাংশন টিউটোরিয়ালটি দেখে আসতে পারেন কারন সব ল্যাংগুয়েজের ফাংশনের মুল কনসেপ্ট একই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here