ঝকঝকে সাদা দাত চাইলে….

0
157

“এখন অটোগ্রাফের নয় ফটোগ্রাফের যুগ”-তো সুন্দর একটি ফটোগ্রাফের জন্য চাই সুন্দর এক টুকরো হাসি। সেই হাসিটি যদি হলদেটে ‘দাত ওয়ালা’ হাসি হয় তবে কেমন হবে?

দাত আমাদের ব্যক্তিত্বে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, আমরা হয়ত তা ভেবে দেখি না। সামান্য সচেতন হলেই পেতে পারি সাদা ঝকঝকে দাত।

*চা, কফি, সিগারেট,পান, খয়ের, অন্যান্য তামাক জাত দ্রব্য,কোলা, রেড ওয়াইন – দাতকে কালো করে।

*তরকারীর ঝোল, গাঢ় রঙের জুস, গাঢ় রঙের ফল যেমন- জাম, রাস বেরি ইত্যাদি দাতের সাদা ভাবকে নষ্ট করে, তাই এরকম গাঢ় রঙের কোন খাবার খাওয়ার পর পরই দাত ব্রাশ করতে হবে।

*প্রতি ৩ মাস পর পর অবশ্যই টুথ ব্রাশ বদলাতে হবে।তা না হলে দাতে ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়বে।মাড়ির সাথে ব্রাশকে ৪৫ ডিগ্রী কোণে ধরুন এবং circular motion এ ঘুরাতে থাকুন। ব্রাশটি পেন্সিলের মত করে ধরুন,এতে দাত ও মাড়ির উপর বেশি চাপ পড়বে না।

*প্রতিদিন মেনুতে কিছু ‘detergent’ food রাখুন। যেমন – কচকচে তাজা ফল, পপকর্ণ,সেলেরি ইত্যাদি। আপেল ‘ গাজর খুবই উপকারি, আপেলকে বলা হয় “nature’s toothbrush”। এগুলো দাতের দাগকে অনেকটাই কমাতে পারে।

*apple cider vinegar দিয়ে রোজ সকালে গারগল করুন। এ ভিনেগার দাগ কমায়,দাতকে সাদা করে, দাত ও মাড়ির ব্যাকটেরিয়া মেরে ফেলে।

*টিনএজাররা খাবারের পর সামান্য একটু পণির খেলে দন্ত ক্ষয় রোধ হবে অনেকাংশেই। এছাড়া দুধ, টক দই ও দাতকে সাদা ঝকঝকে লাখতে সাহায্য করে।

*লেবুর রসে একটু লবণ মিশিয়ে দাত পরিষ্কার করুন মাঝে মাঝে।

*বেকিং সোডা দিয়ে ব্রাশ করলেও দাত সাদা হয়, তবে এটা সব সময় করলে দাতের এনামেল ক্ষয় হয়ে যায়।

আরও কিছু করণীয়:

* দিনে অন্তত ২ বার ব্রাশ করুন।

*নিয়মিত flossing করুন।

*সতেজ নিশ্বাসের জন্য ব্যহার করুন alcohol-free মাউথ ওয়াশ, জরুরি মুহূর্তে যেমন- মিটিংএ যাবার আগে ব্যবহার করতে পারেন sugar-free breath mint।

*নিয়মিত জিহ্বা পরিষ্কার করুন।

মেয়েদের জন্য কিছু স্পেশাল টিপস:

*medium coral অথবা light red lipstick বেছে নিন। এ রঙ গুলো দাতকে সাদা দেখাতে সাহায্য করে। তবে দাত grayish হলে লাল রঙ বাদ দিয়ে ব্রাউন সেড ট্রাই করতে পারেন।
দাত হলদেটে হলে deep, dark , bright shade ও super-shiny glosse বাদ দিতে হবে, এক্ষেত্রে ব্যবহার করুন nude shades অথবা pink যাতে bluish undertone আছে।

*মেকাপে “Bronzed Look” রাখলে দাতকে আকর্ষণীয় লাগে।

* silver, white gold এবং diamond দ্বারা তৈরী accessories দাতের সাদা ভাবকে আরও উজ্জ্বল করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here