তথ্য প্রযুক্তি সূচকে একধাপ এগোল বাংলাদেশ

0
53

তথ্য প্রযুক্তি সূচকে একধাপ এগোল বাংলাদেশ
আইটিইউয়ের সূচকে বাংলাদেশআইটিইউয়ের সূচকে বাংলাদেশআন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উন্নয়ন সূচকে একধাপ এগিয়েছে বাংলাদেশ। তথ্য ও যোগাযোগ সুবিধার এই সূচকে এ বছরে বাংলাদেশের অবস্থান ১৪৪ তম, যা ২০১৪ সালের প্রতিবেদনে দেখানো হয়েছিল ১৪৫ তম।
১৬৭টি দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সূচক প্রকাশ করে জাতিসংঘের এ টেলিকমিউনিকেশন-ভিত্তিক এ সংস্থাটি। ২০১০ সাল থেকে তথ্যপ্রযুক্তির এ সূচক (আইডিআই র‍্যাংক) অনুযায়ী, গত পাঁচ বছরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে বাংলাদেশ চার ধাপ এগিয়েছে। ২০১০ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৮।

আইটিউয়ের বার্ষিক প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে ৩২০ কোটি মানুষ এখন অনলাইনের আওতায় চলে এসেছে, যা বিশ্বের মোট জনসংখ্যার ৪৩ দশমিক ৪ শতাংশ। এ ছাড়া মোবাইল সাবসক্রিপশন বা গ্রাহকের সংখ্যা প্রায় ৭১০ কোটিতে পৌঁছেছে। অর্থাৎ, বিশ্বের ৯৫ শতাংশ মানুষ মোবাইল নেটওয়ার্কের আওতায় চলে এসেছে।

আইটিইউয়ের প্রতিবেদনে বলা হয়েছে, যে ১৬৭টি দেশ নিয়ে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ২০১০ সালের তুলনায় ২০১৫ সালে এসে সব দেশই তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে এগিয়েছে। এর মধ্যে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো বেশি উন্নতি করেছে। এ অঞ্চলের দক্ষিণ কোরিয়া, হংকং, জাপানের মতো ছয়টি দেশ শীর্ষ ২০টি দেশের মধ্যে স্থান করে নিয়েছে। তালিকায় সবচেয়ে কম ইন্টারনেট সুবিধায় থাকা দেশের মধ্যে ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান পড়ে গেছে। ১৬৭টি দেশের মধ্যে তালিকায় শীর্ষস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া, ডেনমার্ক ও আইসল্যান্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here