নন স্ট্যাটিক কনটেক্সট

0
45
php
php

আমরা আগের সেকশনে প্রোপার্টি দেখার সময় দেখেছি $this এর ব্যবহার । আমরা জেনেছি কোন ক্লাসের ভিতর যদি এই ভ্যারিয়েবলটি ব্যবহার করা হয় তাহলে ঐ ক্লাসের যতগুলো ইনস্ট্যান্স তৈরি করবো আমরা প্রতে্যকটির ভিতরে $this কিওয়ার্ড ঐ অবজেক্ট এ পয়েন্ট করবে ।

আগের উদাহরনটিই আরেকবার দেখে নেই:

<?php

class Person
{
    public $age;

    public function getAge()
    {
        return $this->age;
    }
}


$person = new Person();
$person->age = 32;

$anotherPerson = new Person();
$anotherPerson->age = 45;

var_dump($person->getAge());
var_dump($anotherPerson->getAge());

এখানে দেখুন, আমরা যখন $person->getAge() কল করছি তখন আমরা $person এর age প্রোপার্টি পাচ্ছি, আবার যখন $anotherPerson->getAge() কল করছি তখন পাচ্ছি $anotherPerson এর বয়স । অর্থাৎ, একই $this ভ্যারিয়েবলটি $person অবজেক্টের ভিতর $person কে এবং $anotherPerson ভিতরে $anotherPerson কে নির্দেশ করছে ।

এর ফলে, একটি ক্লাস থেকে তৈরি করা সব ইনস্ট্যান্সই তার নিজের প্রোপার্টি বা মেথড এ্যাক্সেস করতে পারে এই $this ভ্যারিয়েবল এর মাধ্যমে । তাই আলাদা আলাদা ইনস্ট্যান্সে একই প্রোপার্টির ভিন্ন ভিন্ন ভ্যালু থাকলেও আমরা এই ভ্যারিয়েবলটির মাধ্যমে ঐ ইনস্ট্যান্সের ভ্যালুটি জেনে নিতে পারছি খুব সহজেই!

এই যে একই ক্লাস থেকে তৈরি করা অবজেক্ট ইনস্ট্যান্স গুলোর ভ্যালু আলাদা আলাদা হতে পারে এটাই হলো নন-স্ট্যাটিক কনটেক্সট । এই কনটেক্সট এ কোন প্রোপার্টি বা মেথড শুধু ঐ ইনস্ট্যান্স স্পেসিফিক হয় ।

স্ট্যাটিক কনটেক্সট

কখনো কখনো কিছু প্রোপার্টি বা মেথড আমাদের সব ইনস্ট্যান্সের জন্যই কমন হয় । এই প্রোপার্টি গুলো বা মেথড গুলো আলাদা আলাদা ইনস্ট্যান্স এর জন্য আলাদা হওয়ার দরকার নেই, বরং ঐ ক্লাসের সবার জন্যই একই । এই মেথড বা প্রোপার্টি তাই সবাই এক সাথে শেয়ার করতে পারে । যেমন ধরুন, আমি চাই একটি $count প্রোপার্টি যেটির ভ্যালু সব অবজেক্ট ইনস্ট্যান্স শেয়ার করুক । অর্থাৎ যে কোন ইনস্ট্যান্স থেকেই আমি এই প্রোপার্টির ভ্যালু একই পাই । এক্ষেত্রে আমাকে এই প্রোপার্টি-টিকে স্ট্যাটিক হিসেবে ডিক্লেয়ার করতে হবে । তখন আমার ঐ ক্লাস থেকেই আমি সরাসরি এটি এ্যাক্সেস করতে পারবো, আমার অবজেক্ট ইনস্ট্যান্স তৈরি না করলেও চলবে । এটাই হচ্ছে স্ট্যাটিক কনটেক্সট । একটি উদাহরন দেখলে আরো ভালো বোঝা যাবে —

<?php

class Person
{
    public static $count;

    public static function getCount()
    {
        return self::$count;
    }
}


Person::$count = 34;
var_dump(Person::$count);

$person = new Person();
var_dump($person->getCount());

Person::$count = 23;
var_dump(Person::$count);

var_dump($person->getCount());


$anotherPerson = new Person();
var_dump($anotherPerson->getCount());

উদাহরনটি একটু জটিল, তাই কয়েকবার ভালো করে পড়ুন । কোড রান করে আউটপুট ভালো করে মিলিয়ে নিন ।

দেখুন, এখানে Person ক্লাসে $count একটি স্ট্যাটিক প্রোপার্টি এবং getCount() একটি স্ট্যাটিক মেথড । এখান থেকে লক্ষ্যনীয়:

  • স্ট্যাটিক মেথড বা প্রোপার্টি ডিফাইন করতে আমরা static কিওয়ার্ডটি ব্যবহার করি ।
  • $this এর মত self এর মাধ্যমে আমরা স্ট্যাটিক কনটেক্সট এ প্রোপার্টি বা মেথড এ্যাক্সেস করি ।
  • নন স্ট্যাটিক কনটেক্সট এ -> ব্যবহার করা হয় এ্যাক্সেস করার জন্য । স্ট্যাটিক কনটেক্সট এ ::
  • স্ট্যাটিক কনটেক্সট এ প্রোপার্টির নামের আগে ভ্যারিয়েবল সাইন থাকে । নন-স্ট্যাটিক কনটেক্সট এ থাকে না । স্ট্যাটিক কনটেক্সট এ তাই ভ্যারিয়েবল ভ্যারিয়েবল এর মত করে এ্যাক্সেস করতে চাইলে আরেকটি ভ্যারিয়েবল সাইন যোগ করতে হয় ।
  • স্ট্যাটিক মেথড কিংবা প্রোপার্টি কোন ইনস্ট্যান্স তৈরি না করেই সরাসরি ক্লাস এর নাম দিয়েই এ্যাক্সেস করা যায় ।
  • স্ট্যাটিক প্রোপার্টি বা মেথড ঐ ক্লাসের সব ইনস্ট্যান্সই এ্যাক্সেস করতে পারে । এর ভ্যালু সব ইনস্ট্যান্সেই একই থাকে । এটা নন-স্ট্যাটিক কনটেক্সট এ (যেমন ইনস্ট্যান্স এর ভিতর থেকে) পরিবর্তন করা যায় না ।

এই সিম্বল টি (::) স্কোপ রেসুলেশন অপারেটর নামে পরিচিত।

নন-স্ট্যাটিক কনটেক্সট থেকে স্ট্যাটিক কনটেক্সট এ্যাক্সেস করা যায় কারন স্ট্যাটিক কনটেক্সট সবার জন্য একই । কিন্তু স্বাভাবিকভাবেই এর উল্টোটা করা সম্ভব হয় না ।

$this এবং self

এতক্ষনে আমরা বুঝে ফেলেছি এ দুটোর পার্থক্য । তবু বলি – $this নির্দেশ করে অবজেক্ট ইনস্ট্যান্স কে, selfনির্দেশ করে ঐ ক্লাস কে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here