নিরাপত্তা গবেষকদের ৬ বছরে ৬ মিলিয়ন মার্কিন ডলার বেতন দিয়েছে গুগল

0
54

শুধুমাত্র নিরাপত্তা জনিত গবেষকদেরকে ২০১০ সালের বাগ বাউন্টি প্রোগ্রাম চালু করার পর থেকে এ পর্যন্ত ৬ মিলিয়ন মার্কিন ডলার বেতন দিয়েছে গুগল। আর গত বছর সাড়ে সাতশ প্রোগ্রাম প্রতিবন্ধক বাগ সনাক্তকরণে ভিন্ন ভিন্ন ৩০০ জন নিরাপত্তা গবেষককে ২ মিলিয়ন মার্কিন ডলার বেতন দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ নিরাপত্তা কর্মসূচির একটি চমৎকার সংযোজন হলো এই বাগ বাউন্টি প্রোগ্রাম। প্রোগ্রামটি হ্যাকার বা হ্যাকারদের দলকে শুধুমাত্র ত্রুটিগুলোই খুঁজে দিতে সহায়তা করে না বরং বাগগুলোর প্রতিকারও করে। শুরু থেকে গুগলের বাগ বাউন্টি প্রোগ্রামটি উন্নতি করছে। প্রতিষ্ঠালগ্ন থেকেই প্রত্যেক বছর বাগ সনাক্তকরণ এবং এর প্রতিকারে অনেক টাকা খরচ করছে গুগল। আর তার ফলশ্রুতিতে গুগলের নিরাপত্তা বাহিনীরাও প্রোগ্রামটি সময়ের সাথে সাথে আরও কার্যকর এবং পণ্যগুলোর আরও সুন্দর নিরাপত্তা ব্যবস্থা বেগবান করেছে। আর তার জন্য উপর্যুপরি সম্মানীও পাচ্ছেন তারা।

নিরাপত্তা গবেষকদের ৬ বছরে ৬ মিলিয়ন মার্কিন ডলার অর্থ প্রদান

নিরাপত্তা

২০১৫ সালে বাগ বাউন্টি প্রোগ্রামে গুগল এর অ্যান্ড্রয়েড এবং আইওএস মোবাইল অ্যাপগুলোও যুক্ত করেছে। উল্লেখ্য, বাগ ধরার আগেই নিরাপত্তা গবেষকদের উপযুক্ত অনুদানেরও ব্যবস্থা করেছে প্রতিষ্ঠানটি। অনুদান পাওয়া পর Security গবেষক কামিল হিস্টামুল্লিন ইউটিউব ক্রিয়েটর স্টুডিওতে একটি সমস্যা দেখতে পান। দেখা যায়, শুধুমাত্র ইউআরএলের প্যারামিটার পরিবর্তন করেই ইউটিউব থেকে খুব সহজেই ভিডিও মুছে ফেলা যাচ্ছে। এই বাগটি ধরার কারণে হিস্টামুল্লিনকে অনুদানসহ ৫ হাজার মার্কিন ডলার সম্মানী দেওয়া হয়। গুগল সার্চ এর ১০টি গোপন রহস্য সাধারণ ব্যবহারকারীর জন্য

২০১৫ সালের জুন মাস থেকে গুগল অ্যান্ড্রয়েড ডিভাইসে কর্মরত সিকিউর কর্মীদের সম্মানিত করা শুরু করে গুগল। বছর শেষে প্রতিষ্ঠানটি এক ঘোষণায় জানায়, শুধুমাত্র গবেষকদের অন্তত ২ লক্ষ মার্কিন ডলার বেতন দিয়েছে প্রতিষ্ঠানটি। তাছাড়া বাগ বাউন্টি প্রোগ্রামের ২০১৫ সালে বাগ সনাক্তকরণের দুটি ঘটনাও জানায় গুগল। প্রতিষ্ঠানটির মতে বছরের সেরা গবেষক হিসেবে খ্যাত থমাস বোজারস্কি ২০১৫ সালে গুগলের ৭০টি বাগ সনাক্ত করেছেন। এমনকি গুগলের সাবমিশন ফর্মেও বাগ সনাক্ত করেছেন তিনি। তাছাড়া গুগল ডোমেইন থেকে গুগল.কম কে ১ মিনিটের জন্য কিনে নিয়ে বিখ্যাত হওয়া সন্ময় ভেদকে ৬,০০৬.১৩ মার্কিন ডলার পুরস্কৃত করেছে গুগল। ভেদ পুরস্কার থেকে প্রাপ্ত অর্থ দাতব্য সংস্থাকে দিয়ে দিলে পুরস্কারের পরিমাণ দ্বিগুণ করে দেয় গুগল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here