নেক্সাস ৬, নেক্সাস ৯ ট্যাবলেট অবমুক্ত করলো গুগল

0
44

গত বুধবার সকালে গুগল সবার সাথে পরিচয় করিয়ে দিয়েছে তাদের নতুন পণ্য ফ্যাবলেট নেক্সাস ৬ ও নেক্সাস ৯ ট্যাবলেট। এ দু’টিই চলবে অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপে।পণ্য পরিচয় করিয়ে দেবার জন্যে গুগল কোন মিডিয়া ইভেন্টে বা অন-স্টেজ ডেমোর আয়োজন করে নি। কিন্তু কাজটি করতে তারা নিজেদের অফিসিয়াল ব্লগে অনেকগুলি পোস্ট দিয়েছে এবং প্রকাশ করেছে বেশ কিছু প্রেস বিজ্ঞপ্তি।

নেক্সাস ৬, নেক্সাস ৯ ট্যাবলেট!

নেক্সাস ৬ নেক্সাস ৯ ট্যাবলেট

 

ব্লগ পোস্ট থেকে যে তথ্য পাওয়া গেল তাতে দেখা যায় গুগল নেক্সাস ৬ মটোরোলার তৈরি একটি বড় আকারের ফোন। এতে আছে ৬ ইঞ্চি কোয়াড এইচডি ডিসপ্লে, অ্যালুমিনিয়ামের আবরণ, স্ন্যাপড্রাগন ৮০৫ কোয়াড-কোর ২.৭ গিগাহার্টজ প্রসেসর, অ্যাড্রিনো ৪২০ জিপিইউ, একটি ১৩ মেগা পিক্সেল ক্যামেরা এবং দুটি ফ্রন্ট-ফেসিং স্টেরিও স্পিকার। গুগল জানিয়েছে, অক্টোবরের শেষ নাগাদ ৬৪৯ ডলারে প্লে স্টোরে নেক্সাস ৬ এর জন্যে প্রি-অর্ডার দেয়া যাবে। নতুন নেক্সাস পাওয়া যাবে ৩২ ও ৬৪ গিগাবাইটে ‘মিডনাইট ব্লু ও ক্লাউড হোয়াইট ’ রঙে। নভেম্বর মাসে বিশ্বের ২৮টি দেশে এ ফোন বিক্রয় করা হবে।

এইচটিসি’র সাথে পার্টনার হিসেবে গুগল যৌথ ভাবে তৈরি করেছে নেক্সাস ৯ – একটি ৮.৯ ইঞ্চি আইপিএস এলসিডি স্ক্রিনের অ্যান্ড্রয়েড ট্যাবলেট। কোম্পানিটি জানিয়েছে যে, খুব সহজে এক হাতে বহন করার জন্যে এটি বেশ ছোট আবার ভালো ভাবে কাজ শেষ করার জন্যে যথেষ্টই বড়। এতে আছে একটি ম্যাগনেটিক কি-বোর্ড যার সাহয্যে নেক্সাস ৯ কে কোলে রাখা যাবে। নেক্সাস ৯- এ থাকছে ৮ মেগা পিক্সেল ক্যামেরা ও ১.৬ মেগা পিক্সেল সেলফি ক্যাম, একটি বড় ৬,৭০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারী, এইচটিসি’র ফ্রন্ট-ফেসিং ‘বুমসাউন্ড’ স্পিকার, একটি ৬৪-বিটের এনভিআইডিআইএ টেগরা কে১ প্রোসেসর ২.৩ গিগাহার্টজ প্রোসেসর যার সাথে থাকবে একটি কেপলার ডিএক্স১ জিপিইউ।

নেক্সাস ৯-ও পাওয়া যাবে ৩২ ও ৬৪ গিগাবাইটে। তবে এটা ক্রেতারা নেক্সাস ৬ এর আগেই কিনতে পারবেন কারণ এটি পেতে প্রি-অর্ডার করা যাবে এই ১৭ অক্টোবর থেকে। আর স্টোর থেকে কিনতে পারা যাবে ৩ নভেম্বর থেকে। ওয়াল স্ট্রিট জার্নাল ও অন্যান্য মাধ্যম থেকে পাওয়া তথ্যে দেখা গেছে যে, নেক্সাস ৯ এর দাম শুরু হবে (১৬ গিগাবাইট কিনতে পাওয়া যাবে ) ৩৯৯ ডলার থেকে এবং কি-বোর্ড ফোলিও’র দাম দিতে হবে বাড়তি ১২৯ ডলার।

নেক্সাস ৬,নেক্সাস ৯,ট্যাবলেট,Nexus 6,Nexus 9 Tablet

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here