পেনড্রাইভের গতি বাড়িয়ে নিন

0
125
pendrive
pendrive

বর্তমানে পেনড্রাইভ ব্যবহার করেন না এমন কম সংখ্যক মানুষ আছে। অনেক সময় দেখা যায় আপনার একটি দরকারি কাজে আপনার কোন বন্ধুর কম্পিউটার থেকে আপনার কিছু প্রয়োজনীয় ডাটা আনবেন কিন্তু আপনার পেনড্রাইভ ভাল গতিতে কাজ করছে না। তখন মেজাজ খারাপ হয়ে যায়। কি করবেন? আগে আপনাকে জানতে হবে পেনড্রাইভ কেন ভাল গতিতে কাজ করছে না, তারপর আপনি একটা ব্যবস্থা নিতে পারবেন। তাহলে মূল কথায় আসা যাক-

গতি বাড়িয়ে নিন পেনড্রাইভের গতি বাড়িয়ে নিন

গতি কমার কারন:

১)পেনড্রাইভ যত ব্যবহার করা হবে তত পুরোনো হবে, যার ফলে গতি তত কমতে থাকে।
২) কোন ধরনের ফাইল পাঠানো হচ্ছে সেটার বিবেচনায় গতি কমে। আবার গান, ভিডিও বা ডকুমেন্টস ফাইল দ্রুত যায়। কিন্তু এক ফোল্ডারে ছোট ছোট অনেক ফাইল থাকলে বা অ্যাপ্লিকেশন ফাইল ধীরে যায়।
৩) আবার কম্পিউটারের ইউএসবি পোর্ট এর ওপর নির্ভর করে পেনড্রাইভের গতি।

গতি বাড়াবেন যেভাবে:

প্রথমে আপনার কম্পিউটার অন করে ইউএসবি পোর্টে পেনড্রাইভে লাগিয়ে নিন। এবার পেনড্রাইভের রাইট বাঁটনে ক্লিক করে Format এ ক্লিক করুন। File system থেকে NTFS নির্বাচন করুন। Format option এর Quick Formatএ থাকা টিক চিহ্ন তুলে দিন। Start-এ ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। এভাবে পেনড্রাইভ ফরম্যাট করতে সময় বেশি নিতে পারে। কিন্তু আপনার পেনড্রাইভের গতি আগের থেকে বাড়বে।

ডিস্কে সমস্যা: কম্পিউটারের হার্ডড্রাইভের মতো পেনড্রাইভের ডিস্কে সমস্যা থাকলে তথ্য স্থানান্তরে ঝামেলা হতে পারে। যদি ডিস্কের সমস্যাকে স্ক্যান করে নেওয়া যায়, তবে তথ্য স্থানান্তর দ্রুত হবে। এ জন্য পেনড্রাইভে ডান ক্লিক করে Properties থেকে Tools ট্যাবে ক্লিক করুন। Check now বোতামে ক্লিক করুন। Automatically fix file system errors এবং Scan for and attempt recovery of bad sectors এর মধ্যে টিক চিহ্ন দিয়ে Start চাপুন। এই কাজটি সম্পন্ন হতেও সময় বেশি নেবে। কিন্তু আপনার পেনড্রাইভের গতি আগের থেকে অনেক বৃদ্ধি পাবে।

আর একটা কথা ঘন ঘন পেনড্রাইভ ফরম্যাট করলে সেই পেনড্রাইভ ভালোভাবে কাজ নাও করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here