পেনড্রাইভ দিয়েই উইন্ডোজ ইনস্টল

1
40
pendrive
pendrive
অনেকের নোটবুকে সিডি বা ডিভিডি রম থাকে না। কিংবা নষ্ট হয়ে যেতে পারে ডেস্কটপের রমটি। রম না থাকলেও পেনড্রাইভ দিয়েই উইন্ডোজ ইনস্টল করা যায়। এজন্য কমপক্ষে ৪ গিগাবাইট বা তার চেয়ে অধিক ধারণক্ষমতাসম্পন্ন পেনড্রাইভকে বুটেবল করে নিতে হয়।প্রথমে উইন্ডোজের স্টার্ট বাটনে ক্লিক করার পর সার্চ বক্সে পসফ লিখলে যে প্রোগ্রামটি আসবে, তাতে রাইট বাটন ক্লিক করে  Run as administrator হিসেবে ওপেন করুন, ইউজার অ্যাকাউন্ট কনট্রোল ডায়ালগ বক্স এলে ইয়েস চাপুন। এবার কমান্ড প্রম্পট উইন্ডো চালু হলে সেখানে diskpart লিখে এন্টার চাপুন।

ডিস্কপার্ট অবস্থায় এলে  list disk লিখে এন্টার চাপলে আপনার সিস্টেমে যেসব ড্রাইভ সংযুক্ত আছে, তার লিস্ট ও পাশে সেটির ধারণক্ষমতা দেখাবে। এখানে ভালোভাবে খেয়াল রাখতে হবে যে, সাধারণত আপনার হার্ডডিস্ক হবে  Disk 0, যার সাইজ গিগাবাইটে দেয়া আছে। নিচেই পাবেন আপনার পেনড্রাইভ Disk 1 অথবা Disk 2এ রকম, যার সাইজ মেগাবাইট আকারে পাবেন।
এখান থেকে আপনার পেনড্রাইভটি সঠিকভাবে চিহ্নিত করতে হবে।Disk 1 আপনার পেনড্রাইভ হলে Disk 1 অথবা উরংশ ২ হলেelect disk 2 লিখে এন্টার চাপুন। এরপর পষবধহ লিখে এন্টার চাপতে হবে। তারপর format fs=ntfs quick লিখে এন্টার চাপলে পার্টিশন তৈরি হবে।
এবার ড্রাইভটি ফরমেট করতে হবে। এবার লিখুন ভড়ৎসধঃ ভং=হঃভং য়ঁরপশ এবং এন্টার চাপুন। ফরমেট হতে সামান্য একটু সময় নেবে। এবার exit লিখে এন্টার চাপুন। তারপর বীরঃ লিখে বের হয়ে আসুন। পেনড্রাইভটি বুটেবল হয়ে গেছে।
এখন উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডিভিডি (Windows Vista, 7, 8 অথবা ৮.১) থেকে সব ফাইল কপি করে পেনড্রাইভে পেস্ট করে নিন। ইমেজ ফাইল বা ISO  ফাইল থাকলে সেটাকে উইনরার, উইনজিপ অথবা সেভেন-জিপ যে কোনো একটি দিয়ে এক্সট্রাক্ট করে পেনড্রাইভে কপি করতে হবে।
যে কম্পিউটারে উইন্ডোজ ইনস্টল করতে হবে, তাতে পেনড্রাইভ প্রবেশ করিয়ে পিসি চালু করে বুট মেন্যু থেকে পেনড্রাইভ বা রিম্যুভেবল ডিস্ক নির্বাচন করে দিন। উইন্ডোজ ইনস্টলেশন শুরু হয়ে যাবে।

1 COMMENT

  1. thank you so much for this post!! it8#721&;s absolutely something i’ve been trying to work on, and this post has just helped me change my attitude about a something going on right now… love this blog!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here