বহি:স্থ বা এক্সটার্নাল জাভাস্ক্রিপ্ট ফাইল (External JavaScript File Tutorial in Bangla)

0
26
javascript
javascript

এইচটিএমএল ডকুমেন্ট এর head এবং body  ট্যাগ এ জাভাস্ক্রিপ্ট এর অবস্থান পুর্ববর্তি অধ্যায়ে আলোচনা  করা হয়েছে । এখন আমরা আলোচনা করবো তৃতীয় অবস্থান সম্পর্কে যা হচ্ছে external জাভাস্ক্রিপ্ট  file ।

বহি:স্থ (External) জাভাস্ক্রিপ্ট ফাইল ইমপোর্ট করার নিয়ম:

external  জাভাস্ক্রিপ্ট  file Import করা ঝামেলামুক্ত কাজ। প্রথমত যে ফাইলটিকে Import করবেন  সেটা বৈধ এবং শুধুমাত্র জাভাস্ক্রিপ্ট  file হতে হবে।দ্বিতীয়ত ফাইল extension টি অবশ্যই “.js”    হতে হবে ।পরিশেষে আপনাকে অবশ্যই file এর অবস্থান জানতে হবে।

ধরা যাক “myjs.js”   নামের আমাদের একটি file আছে যা এক লাইনের Hello World  নামের    alert function টি ধারন করছে।আরও ধরা যাক HTML file এবং জাভাস্ক্রিপ্ট  file একই directory তে আছে।

myjs.js নামের জাভাস্ক্রিপ্ট  file :

1.function popup() {
2.alert("Hello World")
3.}
01.<html>
02.<head>
03.<script src="/myjs.js">
04.</script>
05.</head>
06.<body>
07.<input type="button" onclick="popup()" value="Click Me!">
08.</body>
09.</html>

প্রদর্শন:

কিছু Tips:

১ আপনি যদি একই Script বিভিন্ন পেজে ব্যবহার করতে চান তাহলে external জাভাস্ক্রিপ্ট file ব্যবহার করতে পারেন।এর ফলে একই কোড প্রত্যেক পেজের জন্য লেখার প্রয়োজন নেই।

২ উভয় ধরনের Script এর জন্য external জাভাস্ক্রিপ্ট file ব্যবহার করা যায় যেমন এমন টাইপ যা head tag (functions) এ রাখা হয় আরেক টাইপ যা body tag এ রাখা হয়।

৩ আপনাকে নিশ্চিত করতে হবে যে external জাভাস্ক্রিপ্ট file এ  <script> tag  অর্ন্তভুক্ত হবে না।  সেখানে শুধুমাত্র HTML comment এবং জাভাস্ক্রিপ্ট code ছাড়া আর কিছু থাকবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here