মার্কেটপ্লেস এ ওয়েব ডেভেলপমেন্ট কাজ করতে যা শেখা উচিৎ

0
41

একটা প্রশ্ন অনেকেই করে , মার্কেটপ্লেস এ কাজ পেতে হলে কি কি শিখতে হবে ।
উত্তর ঃ ১) কিছুই না ২) সবকিছু ।

১) কিছুই না কারন আপনি কাজ না জানলেও যদি ক্লায়েন্ট পটাইতে পারেন তাহলে কাজ পাবেন , কিন্তু সেই কাজ শেষ করতে পারবেন না , প্রোজেক্ট ক্যানসেল হবে আর বাংলাদেশের দুর্নাম হবে । ওই ক্লায়েন্ট অন্যদের বলবে বাংলাদেশী একজনকে হায়ার করেছিলাম কিছুই পারে না ।

মার্কেটপ্লেস ও ওয়েব ডেভেলপমেন্ট

মার্কেটপ্লেস
২) সবকিছু এই কারনে যে মার্কেটপ্লেস এ সবধরনের কাজই আসে । হয়ত আপনি ভাবছেন কোনমতে এইচটিএমএল সিএসএস আর ওয়ার্ডপ্রেস এর থিম তৈরি করা শুরু করে মার্কেটপ্লেস এ কাজ করা শুরু করবেন । কিন্তু কাজ করতে গেলে দেখবেন শুধু থিম তৈরি করলেই সব শেষ হয় না , হুট করে ক্লায়েন্ট এমন কিছু একটা চেয়ে বসলো যেটায় কাস্টম একটা প্লাগিন তৈরি করতে হবে এছাড়া গতি নাই । ক্লায়েন্ট এর দোষ দিয়ে লাভ নাই । সে থিম আর কাস্টম প্লাগিন এর পার্থক্য বোঝে না । করতে না পারলে প্রোজেক্ট ক্যানসেল সাথে দেশের দুর্নাম ফ্রি ।

এইজন্য যারা নতুন, যারা ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ শিখতে চাচ্ছেন এবং মার্কেটপ্লেস গুলো যেমন ফ্রিলান্সার ডট কম , ইল্যান্স অথবা ওডেস্ক এ কাজ করতে চাচ্ছেন , তারা সবার প্রথম খুব ভালো করে এইচটিএমএল , সিএসএস শিখুন । তারপর জাভাস্ক্রিপ্ট / jQuery শিখুন ( কমপক্ষে বেসিক jQuery এর সাথে বিভিন্ন প্লাগিন কিভাবে ব্যবহার করতে হয় তা শিখুন ) । এরপর পিএইচপি এবং মাইএসকিউএল শিখুন ( কমপক্ষে OOP ) । এর পর আসেন যে কোন সিএমএস এর কাজ শেখার জন্য । দেখবেন সবকিছু সহজ লাগবে । কোথাও আটকে গেলেও পার হতে পারবেন কারন আপনি বেসিক সবকিছু শিখে এসেছেন ।

আর মার্কেটপ্লেস এ সরাসরি কাজ করার আগে নিজে নিজে অনেক প্রাকটিস করুন ।
নিজের কয়েকটা ওয়েবসাইট এবং ভালো একটা পোর্টফলিও ওয়েবসাইট বানান ।
ইন্টারনেট এ অনেক ফ্রি পিএইচডি টেম্পলেট পাওয়া যায় । এইগুলা ডাউনলোড করে নিজে নিজে ওয়েবসাইট এ কনভার্ট করুন ।
প্র্যাকটিস করার হেলাফেলা করে কাজ করবেন না। মনে করবেন এই কাজটা ক্লায়েন্ট করতে দিছে ।
প্র্যাকটিস করার সময় নিজেকে টার্গেট দিন যে এই কাজটা এই কয়দিনের মধ্যে শেষ করতে হবে ।

৭ দিনে কোর্স করে মার্কেটপ্লেস এ দাড়াতে পারবেন না । আপনি যদি মোটামুটি পরিশ্রম করেন তাহলে ৬ থেকে ১২ মাসের মধ্যেই নিজেকে মার্কেটপ্লেস এর যোগ্য করতে পারবেন । ভাবিয়েন না যে এতোসময় কেন ??? ১৮ বছর পড়াশুনা করে এখন পিয়নের চাকরির জন্য এপ্লাই করে অনেকে । সেই তুলনায় এই পেশা তো আমাদের জন্য আশীর্বাদ ।

মার্কেটপ্লেস,Marketplace,ওয়েব ডেভেলপমেন্ট,প্রোজেক্ট,সিএসএস জাভাস্ক্রিপ্ট JQuery

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here