সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) (Seo) ২০১৫ সালে Google এ Rank করার প্রধান Factor টি দেখে নিন

0
44

আজ হাজির হলাম অনেক গুরুত্বপূর্ণ একটি Google Ranking Factor এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে জানানোর জন্য। Google প্রতিনিয়ই তাদের Ranking Factor গুলোর মধ্য পরিবর্তন আনছে, যেন ইউসারকে ভাল ফলাফল দিতে পারে। বরাবরের মত ২০১৪ সালেও Google তাদের Search Algorithm এ কিছু পরিবর্তন এনেছে যা ২০১৫ তেও বহাল থাকবে। নতুন Factor গুলর মধ্যে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হল User Experience। বিষয়টাকে যদি সমীকরণ দিয়ে বুঝাই, তাহলে হবে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) (Seo)

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

CTR + Bounce rate + Average time on site = User Experience

এখানের টার্ম গুলো হলঃ

CTR: CTR মানে Click Through Rate। অর্থাৎ, Google এর search result এ দেখানোর পর আপনার সাইট কি পরিমান Click পায় এটি তার একটি অনুপাত। Click যত বেশি হবে CTR তত বাড়বে, CTR যত বেশি হবে তত ভাল। কাজেই CTR বারানোর জন্য আপনাকে গুগল থেকে বেশি ভিসিটর পেতে হবে।

Bounce Rate: এবার আসি Bounce rate এ। আপনার সাইটে আসার পরে বের হয়ে অন্য সাইটে গেলো নাকি আপনার সাইটের অন্য পেজে গেল এটা হল বাউন্স রেট। যদি আপনার সাইটের অন্য পেজে যায় তাহলে বাউন্স রেট কম হবে, আর যদি অন্য সাইটে যায় তাহলে বাউন্স রেট বেশি হবে। এর মানে বুঝতেই পারছেন যে Bounce rate যত কম হবে তত ভাল। সাধারণত বাউন্স রেট ৫০% এর নিচে থাকা ভাল।

Average Time on Site: এটা অনেক সহজ একটি ব্যাপার। গড়ে আপনার সাইটে ভিসিটর কতক্ষণ থাকে তাই হল Average time on site। ধরুন, একজন আপনার সাইটে ৫ মিনিট থাকলো এবং আরেক জন ১ মিনিট, তাহলে Average time on site হবে ১+৫= ৬/২= ৩ মিনিট। কাজেই Average time on site যত বেশি হবে সাইটের Ranking তত ভাল হবে।

এর মানে বুঝতেই পারছেন যে User Experience বাড়াতে হলে আপনার সাইট অনেক ভাল মানের হতে হবে, যেন ইউসার আপনার আর্টিকেলের টাইটেল দেখে ক্লিক করে, আর্টিকেল বেশিক্ষণ ধরে পড়ে এবং আপনার সাইটেরই অন্য পেজে ভিসিট করে। কথাটি শুনে অনেকের মাথায় হয়তো বাজঁ পরেছে, কারন কাজটি বলতে যত সোজা করতে ততই কঠিন এবং সময়সাপেক্ষ। তবে ভয় পাওয়ার কিছুই নেই, John Limbocker (একজন ভাল এসইও বিশেষজ্ঞ) বলেছেন ভাল User Experience না থাকলে, ভাল User Experience বানিয়ে নাও। আর আমি আপনাদের ভাল User Experience বানিয়ে নেওয়া শেখাবো।

ফেইক User Experience বানানোর জন্য আপনাকে ভিন্ন ভিন্ন IP Address থেকে Google এ সার্চ দিয়ে আপনার নিজের সাইটে যেতে হবে, তারপর মিনিমাম ২০-৩০ সেকেন্ড অপেক্ষা করে আপনার সাইটেই অন্য পেজে যেতে হবে। এভাবে আপনি ফেইক User Experience বাড়াতে পারবেন যা আপনার Ranking এ কার্যকর ভূমিকা রাখবে।

এখন অনেকেই ভাবছেন যে IP Address কি করে পরিবর্তন করবেন। তারও উত্তর আছে, যদিও এ বিষয় অনেকেই জানেন তবুও যারা জানেন না তাদের জন্য বলছি। IP Address পরিবর্তন করার জন্য VPN অর্থাৎ Virtual Private Network লাগবে। আমি suggest করব Private Tunnel ইউস করার জন্য। কারণ এতে ইন্টারনেট খুব ধ্রুত Connect হয় এবং ইন্টারনেট স্পিডও ভাল থাকে। আপনাদের যদি এর চেয়েও ভাল VPN সম্পর্কে জানা থাকে তবে অবশ্যই সেটা ইউস করবেন এবং কমেন্টের মাধ্যমে সবার সাথে শেয়ার করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here