সিএসএস টিউটোরিয়াল | ভূমিকা

1
37
xml
xml

আপনারা নিজের web designing এর দক্ষতা উপরের ধাপে উন্নিত করতে চাইলে Cascading Style Sheets (CSS) এর কোন বিকল্প নেই। এখানে ধারাবাহিকভাবে সিএসএস টিউটোরিয়াল গুলো আলোচনা করা হবে। সিএসএস এর মাধ্যমে ওয়েব সাইটের শ্রী বৃদ্ধি করা যায়।

সিএসএস এর মাধ্যমে যেসব বিষয় করা যায় —

১ সিএসএস এর  মাধ্যমে এইচটিএমএল এ তৈরীকৃত পেজটি আরও দৃষ্টিনন্দন  করা যায়।

২ কিছু সিএসএস  কোড পরিবর্তন করে  সম্পুর্নভাবে সাইট এর  restyle করা যায়।

আপনার stylesheet (যেখানে আপনি কোডগুলো লিখবেন) টি সম্পুর্নভাবে  এইচটিএমএল documents হতে পৃথক হবে যখন আপনি  সিএসএস এবং এইচটিএমএল এ দক্ষতা অর্জন করতে পারবেন। আর একটি কথা না বললেই নয় সিএসএস শেখার আগে অবশ্যই এইচটিএমএল সম্বন্ধে ভাল জানতে হবে।এইচটিএমএল না জানলে আমাদের এইচটিএমএল টিউটোরিয়াল গুলি পড়ে আসুন।

**একটা এইচটিএমএল পেজে <head> ট্যাগের ভিতর <style> ট্যাগ দিয়ে সিএসএস কোড যোগ করে পেজ স্টাইলিং করা যায়।এটা হচ্ছে ইন্টারনাল সিএসএস  আর যদি সিএসএস কোড বেশি হয়ে যায় তখন সিএসএস কোড আলাদা ফাইলে লেখা হয় এবং <head> ট্যাগের ভিতর <link> ট্যাগ দিয়ে সিএসএস ফাইলটি ঢুকিয়ে দেয়া হয়।এই পদ্ধতি হচ্ছে এক্সটার্নাল সিএসএস।ওয়েবকোচবিডি সাইটের অধিকাংশ টিউটোরিয়ালের উদাহরনগুলিতে এক্সটার্নাল সিএসএস ব্যবহার করে দেখানো হয়েছে এবং এইচটিএমএল ফাইলগুলিতে এক্সটার্নাল সিএসএস ফাইলটি কিভাবে সংযোগ করতে হয় তা  বারবার দেখানো হয়নি।তাই প্রাকটিস করার সময় এইচটিএমএল ফাইলে এটা আপনাকে করে নিতে হবে।

1 COMMENT

  1. Love all of those closets (and suilrrsingpy, the man's closet is my favorite). One day I'll have a closet of my own, though I'm pretty happy at the moment with the one I share with my guy. Spacious enough to almost be a walk-in, and curtains instead of a door 🙂 Thanks for these images Jen!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here