সিসিএনএ করে ক্যারিয়ার গড়ুন

0
19
ccna
ccna

সিসিএনএ করে ক্যারিয়ার গড়ুন

আধুনিক বিশ্বে প্রতিনিয়ত নতুন নতুন পেশা তৈরি হচ্ছে। যুগের সাথে তালমিলিয়ে চলতে গেলে সেসব পেশায় নিজেকে অন্তর্ভুক্ত করার কোনো বিকল্প নেই। এরকমই একটা হলো নেটওয়ার্কিংয়ে পেশা গড়া। এ পেশায় রয়েছে উচ্চ মর্যাদা,আকর্ষণীয় বেতন আর ক্যারিয়ারের শীর্ষে যাওয়ার সুযোগ।

টেলিকম, বহুজাতিক প্রতিষ্ঠান, করপোরেট, ব্যাংক, বীমা- কোথায় নেই নেটওয়ার্কিংয়ে ক্যারিয়ার গড়ার সুযোগ। এসব প্রতিষ্ঠানে রীতিমতো নেটওয়ার্কিংয়ের আলাদা বিভাগ রয়েছে। নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর বা নেটওয়ার্ক ম্যানেজারের মতো লোভনীয় পদগুলো রীতিমতো হাতছানি দিয়ে ডাকছে যারা নেটওয়ার্কিংয়ে ক্যারিয়ার গড়তে চায় তাদের।
এতো গেল, বড় বড় প্রতিষ্ঠানের কথা। ছোট বা মাঝারিমানের প্রতিষ্ঠানগুলোতেও যাদের অন্তত ৫০টি পিসি রয়েছে, সেসব পিসি ম্যানেজ করার জন্য নেটওয়ার্কিংয়ের জন্য আলাদা এক্সপার্ট রাখতে হয়।ফলে সুযোগ অবারিত।

এই নেটওয়ার্কিংয়ে একটি বিষয় হলো সিসিএনএ কোর্স। এটাকে ভেন্ডর সার্টিফিকেশন কোর্সও বলে থাকে। তবে এসব সার্টিফিকেট না থাকলে হাতে কলমে নেটওয়ার্কিংয়ে কাজ শিখে খুব বেশিদূর এগোনো যায় না। এসব সার্টিফিকেটই নেটওয়ার্কিংয়ে ক্যারিয়ার গড়ার সোপান।

সিসিএনএ (সিসকো সার্টিফায়েড নেটওয়ার্ক অ্যাসোসিয়েট) হলো সিসকো থেকে দেওয়া একটি আইটি সার্টিফিকেশন। এই কোর্সে ফোকাস করা হয় সিকিউরিটি, কোলাবরেশন, ডাটা সেন্টারস, সার্ভিস প্রোভাইডার্স, ভিডিও, ভয়েস ও ওয়্যারলেস।

তবে সিসকো বলে থাকে, সিসিএনএ’র মূল ফোকাস আসলে সিসিএনএ রাউটিং অ্যান্ড সুইচিং। এই কোর্সে একজন প্রার্থীর জ্ঞান ও দক্ষতাকে পরিমাপ করে একটি ছোট থেকে মধ্যম প্রতিষ্ঠানের শাখা নেটওয়ার্ক তৈরির মাধ্যমে, যাতে থাকে ইন্সটল, পরিচালনা এবং সমস্যা সমাধানের বিশদ জ্ঞান। ডাব্লিউএএন সংযোগ দেওয়া, নেটওয়ার্কের নিরাপত্তা নিশ্চিত করা, নেটওযার্কেও টাইপ, নেটওয়ার্ক মিডিয়া, রাইটিং এবং সুইচিংয়ের বেসিক এই কোর্স থেকে শেখা যাবে।

এখন আপনিই বলুন, এসব বিষয়ে সম্যক জ্ঞান লাভ না করে কেবল হাতে কলমে শিখে কতদূর যাবেন। তার চেয়ে এই ভালো, হয়ে যান সিসিএনএ সার্টিফায়েড। নিশ্চিত ক্যারিয়ারে থাকুন সবার শীর্ষে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here