সেরা পাঁচ ফ্রি এন্টি ভাইরাস সফটওয়ার

0
43
avast
avast

আমার প্রথম ব্লগ হিসেবে আমি এমন কিছু নিয়ে লিখতে চাচ্ছিলাম যা অনেকের কাজে আসতে পারে। তখন মনে পড়লো পাঠকদের সবচেয়ে বড় মিল হল সবাই কম্পিউটার ব্যবহার করে। Windows ব্যবহারকারীদের সবচেয়ে বড় সমস্যা ভাইরাস-এর সাথে যুদ্ধের কিছু কলাকৌশল নিয়ে কথা বলা যাক।
এই যুদ্ধের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় যা আমাদের সবসময় মনে রাখতে হবে তা হল: চুরি করা ওইন্ডোজ ব্যবহার করা খুব একটা ভয়ন্কর নাও হতে পারে (আমি পরামর্শ দিব ওরিজিনাল ভার্শন ব্যবহার করার জন্য- কিছুদিন পর পর নতুন নতুন সমস্যা থেকে বাঁচা যায়।), কিন্তু পাড়ার মোড়ের ৩০-২০০ টাকার চুরি করা এন্টি ভাইরাস সফট্ওয়ার ব্যব হার করার মত ঝুকিপূর্ণ কাজ আর দ্বিতী্য়টি নেই।
একটা ছোট উদাহরন না দিয়েই পারছিনা। ধরেন কোনো ভাবে আপনি একটি বাড়ির মালিক হলেন – বৈধ অথবা অবৈধ উপায়ে। খুব একটা গুরুত্বপূর্ণ না যদি পুলিশ অথবা র‌্যাব এসে না ধরে। কিন্তু আপনার বাড়ির দারওয়ান যদি হয় এমন কেউ যার বিরুদ্ধে অনেক অপরাধের রেকর্ড আছে, আপনি শান্তিতে ঘুমাতে পারবেন না।
হতে পারে আপনার কম্পিউটারে দুনিয়ার সেরা এন্টি ভাইরাস প্রোগ্রামটি আছে (ম্যাক আফি অথবা নরটন), কিন্তু চুরি করা কপি, আপনার কম্পিউটারটি তাহলে অরক্ষিত। আসুন আলোচনা করা যাক এমন কিছু এন্টি ভাইরাস প্রোগ্রাম নিয়ে যা বিনামূল্যে বা প্রায় বিনামূল্যে পাওয়া যাবে।
সম্প্রতি lifehacker নামে একটি ওয়েব সাইট প্রকাশ করেছে ব্যবহারকারীদের ভোটে নির্বাচিত সেরা পাঁচটি এন্টি ভাইরাস সফটওয়ার-এর নাম।
এদের নাম, ওয়েব ঠিকানা, আর কিছু তথ্য যোগ করলাম।

১. [su=http://free.grisoft.com/] এ ভি জি এন্টি ভাইরাস (ফ্রিওয়ার এবং শেয়ার ওয়ার) (৩১% ভোট)
আমার ব্যক্তিগত প্রিয়। নিজে এটাই ব্যবহার করছি অনেকদিন ধরেই। বেশ সন্তুষ্ট আমি ব্যবহার করে।

২. [su=http://www.eset.com/] ই এস ই টি নোড ৩২ (শেয়ার ওয়ার) (২২.৭% ভোট)
ঘরের ব্যবহারকারীদের জন্য ৪০$/বছর (২৮০০ টাকা/বছর)

৩. [su=http://www.avast.com/] এভাস্ট এন্টি ভাইরাস (ফ্রিওয়ার এবং শেয়ার ওয়ার) (১৬% ভোট)

৪. [su=http://usa.kaspersky.com/] কাস্পেরেস্কি এনটি ভাইরাস (শেয়ার ওয়ার) (১৫.৫% ভোট)
৬০$ (৪২০০ টাকা) প্রতি লাইসেন্সের জন্য।

৫. [su=http://www.avira.com/en/pages/index.php] এভিরা এন্টি ভাইর (ফ্রিওয়ার এবং শেয়ার ওয়ার) (৭.৬% ভোট)

বিশেষ দ্র:
১. ফ্রি ওয়ার: পুরো বানিজ্যিক ভার্সন নয়, তবে মূল সফটওয়ারটি ফ্রি। এবং কোনো নির্দিষ্ট সময়ের জন্য নয়। যত খুশি ব্যবহার করতে পারেন।
২. শেয়ার ওয়ার: পুরো বানিজ্যিক ভার্সন- তবে নির্দিষ্ট সময়ের জন্য। তারপর ব্যবহার করতে চাইলে কিনতে হবে।
৩. এখনও কোন ভাল ফ্রি সফট্ওয়ার (ওপেন সোর্স) এন্টি ভাইরাস প্রোগ্রাম নেই ওইন্ডোজের জন্য। লিনাক্স -এর জন্য বেশ কিছু ভাল এন্টি ভাইরাস প্রোগ্রাম রয়েছে। সত্যি বলতে, লিনাক্স-এর ভাইরাস নেই বললেই চলে। ইচ্ছা থাকলে [su=http://www.ubuntu.com/getubuntu/download]উবুন্তু ব্যবহার করতে পারেন- যা খুব সহজে ব্যবহার করা যায়

** লিন্ক কিভাবে ব্যবহার করতে হয়, তা আমার কাছে এখনও পরিষ্কার নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here