[WordPress Learning পর্ব-১] ওয়েব সাইট কি? একদম শুরু থেকে জানুন।

0
16
wordpress
wordpress

কেমন আছেন সবাই? আজ থেকে WordPress এর A to Z ধারাবাহিক পর্ব শুরু করলাম। আশা করি যারা একদম নতুন তাদের কাজে লাগবে।
ওয়েব সাইট কি?

ওয়েব সাইট হলো কতোগুলা ওয়েব ফাইলস এর সম্মনয়। A Website Is The Collection Of Related Webpage. ইয়াহু এটি হচ্ছে একটি ওয়েবসাইট যেখানে রয়েছে অনেকগুলো পেজ। আপনি যদি আপনার Browser এ লেখেন http://www.yahoo.com অথবা http://www.techtunes.com.bd ইত্যাদি তাহলে আপনার সামনে যা আসবে তাই হলো ওয়েব সাইট।

 

ওয়েব পেইজ কি?

ওয়েব পেইজ হলো presentation of information (like text, videos, images, photos and etc.)

 
কেন ওয়েব সাইট প্রয়োজন?

ওয়েব সাইট খুব সহজে আপনার ইনফর্মেশনকে মানুষের কাছে পৌঁছে দেয়। যার মাধ্যমে আমরা খুব দ্রুত যোগাযোগ করতে পারি। যেমন আপনি bdjobs ওয়েব সাইট থেকে চাকরি পাচ্ছেন । Yahoo, Gmail, Hotmail এর মত ওয়েব সাইটের মাধ্যমে মেইল আদান প্রদান করতে পাচ্ছেন। চাকরি, পড়াশুনা, বিশ্বসংবাদ, এবং খেলাধুলা ইত্যাদি। যেমন আপনি যদি http://www.crickinfo.com এ যান তাহলে আপনি ক্রিকেট খেলার আপডেট জানতে পারবেন। এভাবেই আপনি ওয়েব সাইটের মাধ্যমে এ ঘরে বসে সবার সাথে যোগাযোগ করতে পারবেন। যেমন yahoo Messenger, Gmail and Facebook ইত্যাদি । ওয়েব সাইট বেশি প্রয়োজন হয় বিজনেস এ । এখনকার সময় প্রতি কোম্পানি এর একটি ওয়েব সাইট থাকে।

 

ওয়েব সাইট কি দিয়ে তৈরি?

ওয়েব সাইট তৈরি করা হয় কিছু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে। যেমন HTML, Java Script, CSS, PHP, DIV and Database(mysql) ইত্যাদি।

তাহলে আপনি নিশ্চয় ভাবছেন এত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানা কি আমার পক্ষে সম্ভব? কারন সবাই তো আর IT তে পড়াশুনা করে না। আবার অনেকে IT তে পড়াশুনা করেও কনো ওয়েব সাইট Develop করতে পারে না। আবার অনেকে কিছু পারলেও যেকোনো ধরনের ওয়েব সাইট তৈরি করতে পারে না। এখানেই আমাদের প্রশ্ন আপনার শিক্ষাগত যোগ্যতা যাই হোক বাপার নাহ। WordPress এনে দিয়েছে সেই বৈপ্লবিক পরিবর্তন। WordPress দিয়ে যে কেউ অতি সহজে এবং অতি সহজ এবং অল্প সময় এ যেকোন ধরনের Dynamic (Static তো বটেই ) ওয়েব সাইট তৈরি করতে পারবেন।

 

বিজনেস ওয়েব সাইটের প্রয়োজনঃ
১। ওয়েব সাইটে প্রোডাক্ট এবং সার্ভিস সম্পর্কে লেখা থাকা।
২। প্রোডাক্টের ছবি ওয়েব সাইটে ভালবাবে দেখা যায়।
৩। Employees এবং Clints এর সাথে যোগাযোগ করা যায় ইত্যাদি।
আজকের মত এইখান এ শেষ। আগামি পর্বে দেখা হবে যদি আপনাদের উৎসাহ পাই।
ভাল থাকবেন আর আমাদের সাইট এর সাথেই থাকবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here